উচ্চশিক্ষায় আগ্রহীদের জন্য আগামীকাল যবিপ্রবিতে স্কলিগাইড এর ফ্রী সেমিনার

  © সংগৃহীত

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য আগামীকাল ১০ সেপ্টেম্বর (রবিবার) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) 'ওয়ান স্টপ সলুশন সার্ভিস' নামক সেমিনার আয়োজন করছে 'স্কলিগাইড'। আগামীকাল রবিবার (১০ সেপ্টেম্বর) যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারীতে দুপুর সাড়ে ১২ টায় এ সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারটির আয়োজক স্কলিগাইড মূলত একটা শিক্ষা সেবা মূলক প্রতিষ্ঠান; যার মূল লক্ষ্য সঠিক দিকনির্দেশনার  মাধ্যমে সারাদেশের সম্ভাবনাময়, স্বপ্ন বিলাসী শিক্ষার্থীদের 'বিদেশে উচ্চশিক্ষা'র জন্য প্রস্তুত করা। এক প্রতিষ্ঠান থেকেই সব ধরনের তথ্য সহযোগিতা ও সেবা নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে কাজ করবে স্কলিগাইড।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া সিংহভাগ শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষার জন্য টপ র‍্যাংকড বিশ্ববিদ্যালয় গুলোতে উচ্চশিক্ষায় যাওয়ার স্বপ্ন দেখে। তবে, অনেকে পিছিয়ে যায় বিভিন্ন জটিলতার কারনে। তারমধ্যে, বিশ্ববিদ্যালয় নির্বাচন, আইইএলটিএস (IELTS) ভালো স্কোর অর্জন, স্টেটমেন্ট অব পারপাস (SOP) লেখা, গবেষণা প্রবন্ধ প্রস্তাবের প্রস্তুতি (Preparation of Research Proposal) ইত্যাদি বিষয়গুলোতে স্বচ্ছ ধারনা না থাকাই মূলত এই স্বপ্ন ফিকে হয়ে যাওয়ার কারন। 

যবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ২০১১-২০১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মির্জা তারিকুল হোসাইন এর উদ্যোগে 'ওয়ান স্টপ সলুশন টু এচিভ ইওর ড্রীম' স্লোগানকে সামনে রেখে সারাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয় সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের জটিলতা দূর করতে 'ওয়ান স্টপ সলুশন সার্ভিস' দেওয়ার উদ্দেশ্যেই মূলত স্কলিগাইড এর যাত্রা।

প্রতিষ্ঠানের 'ওয়ান স্টপ সলুশন সার্ভিস' এর সেবাসমূহের মধ্যে থাকবে- গাইডলাইন ফর হায়ার স্ট্যাডি, ভাস্ট ডাটাবেজ অব স্কলারশীপ, আইইএলটিএস প্রিপারেশন, স্টেটমেন্ট অব পারপাস ইভালুয়েশন, স্কলারশীপ স্ট্যান্ডার্ড সিভি প্রিপারেশন, গাইডলাইন ফর প্রিপারেশন অব রিসার্চ প্রপোজাল সহ সব ধরনের তথ্য সহযোগিতা ও সেবা।
 
স্কলিগাইড এর ফাউন্ডার মির্জা তারিকুল হোসাইন যবিপ্রবি থেকে স্নাতক শেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানি গ্রামীণফোনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে দীর্ঘ সময় কৃতিত্বের সাথে জব করেছেন। 
কো-ফাউন্ডার হিসেবে রয়েছেন তার বাল্যবন্ধু সৈকত কুমার। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (আইবিএ) সম্পন্ন করে বর্তমানে তিনি ইউএসএ বেসড অসম মোটিভ কোম্পানিতে প্রোডাক্ট ডিজাইনার পদে জব করছেন আরো একজন কো-ফাউন্ডার হলেন যবিপ্রবির কেমিকৌশল বিভাগের ২০১০-২০১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দ সোহান হোসাইন যবিপ্রবি থেকে গ্রাজুয়েশন শেষ করে দক্ষিণ কোরিয়ান ন্যাশনাল স্কলারশীপ এ ডিজেআইএসটি থেকে এমএসসি, ইউরোপীয়ান ম্যারি-কুরি আইটিএন ফেলোশিপে ইতালী, জার্মানি ও স্পেন এর দুইটি বিশ্ববিদ্যালয় ও একটা ইন্ডাস্ট্রির সমন্বয়ে পিএইচডি শেষ করেন। পিএইচডি'র পূর্বে জার্মানিতে পোস্ট গ্রাজুয়েট এগ্রি-পলি ইউরোপিয়ান ফেলোশিপ এ কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।বর্তমানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিএসআইআরএল ল্যাবে এসিস্ট্যান্ট ইন্সট্রুমেন্ট ইঞ্জিনিয়ার পদে জব করছেন।

নিজেদের পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় গমনের পূর্বে যেসকল জটিলতার সম্মুখীন হতে হয়, সেসব জটিলতা দূর করার উদ্দেশ্যে থেকেই স্কলিগাইড এর সৃষ্টি। 

আগামী ১০ সেপ্টেম্বর (রবিবার) দুপুর ১২.৩০ মিনিটে যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারীতে স্কলিগাইড এর পক্ষ থেকে অনুষ্ঠিতব্য উচ্চ শিক্ষা বিষয়ক ফ্রী সেমিনারে অংশগ্রহণের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে (https://www.scholiguide.com/) গিয়ে সাইন আপ করতে পারবে যবিপ্রবির সকল বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীরা। পাশাপাশি সরাসরি ক্যাম্পাসের নির্দিষ্ট বুথ থেকেও সাইন আপ করতে পারবে। 

উল্লেখ্য, স্কলিগাইড সম্পর্কে বিস্তারিত জানতে ওয়েবসাইট ভিজিট করতে পারবে পাশাপাশি ইমেইল (scholiguide24@gmail.com) ও মুঠোফোনের (01682175983) মাধ্যমেও যোগাযোগ করতে পারবে। তাছাড়া সরাসরি স্কলিগাইড এর প্রধান অফিস যশোর শহরস্থ ধর্মতলা এলাকার তিন খাম্বার মোড়ে গিয়েও যোগাযোগ করতে পারবে তথ্য সহযোগিতা ও সেবা নেওয়ার জন্য।


সর্বশেষ সংবাদ