প্রমোশনের লোভ দেখিয়ে ‘একান্তে সময় কাটাতে ডাকলেন’ পবিপ্রবি কর্মকর্তা

ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস
ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস  © টিডিসি ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রমোশন ও চাকরিতে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার লোভ দেখিয়ে এক নারী সহকর্মীর সাথে যৌন সম্পর্ক গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ে ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস। এ সংক্রান্ত একটি ফোনালাপ সম্প্রতি ফাঁস হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখায় কর্মরত রয়েছেন। আর ওই নারী সহকর্মী বিশ্ববিদ্যালয়ে ডাটা এন্ট্রি পদে কর্মরত।

১৪ মিনিট ৩১ সেকেন্ডের ওই ফোনালাপে মিজানুর রহমান টমাসকে বলতে শোনা যায়, তিনি ওই নারী কর্মকর্তাকে সেকশন অফিসার এবং পরবর্তীতে আরো উচ্চ পদে প্রমোশনসহ নানা ধরনের সুযোগ-সুবিধা পাইয়ে দেবেন। এসব সুযোগ-সুবিধা পেতে তিনি তার সঙ্গে পটুয়াখালীর একটি বাসায় একান্তে সময় কাটানোর প্রস্তাব দেন।

লোকমুখে শুনে এ বিষয়ে অবগত হয়েছি। যাচাই-বাছাইয়ের মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। -রেজিস্ট্রার, পবিপ্রবি

তবে ওই নারী তার অনৈতিক প্রস্তাব নাকচ করে দেন। পরে কোন কিছুর বিনিময়ে নারী সহকর্মীকে অনৈতিক প্রস্তাবে রাজি করাতে না পেরে ওই কর্মকর্তা নিজের ক্ষমতার কথা বলে চাপ প্রয়োগ করেন।

মিজানুর রহমান টমাসকে বলতে শোনা যায়, ‘‘আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্যাডার লাইনে রাজনীতি করেছি, একমাত্র আমার সাথে নাইন এমএম (পিস্তল) থাকতো। এছাড়াও পবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের দুই বার গুরুত্বপূর্ণ পদে ছিলাম।’’

এসময় তিনি তদবির করে অন্যান্য কর্মকর্তা বদলির উদাহরণ দেন। এরপরও নারী কর্মকর্তা অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় তার প্রতি রাগ করেছেন এবং কষ্ট পেয়েছেন বলে ওই নারীর কাছে ব্যক্ত করেন।

আমার বিরুদ্ধে একটা অপশক্তি এটা প্রচার করেছে। এটা মিথ্যা ও ভিত্তিহীন। আমি তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছি। -মিজানুর রহমান টমাস, ডেপুটি রেজিস্ট্রার

এদিকে, এই ফোনালাপ ফাঁস হওয়ার পর থেকে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানান, একজন জুনিয়র নারী সহকর্মীর প্রতি সিনিয়র কর্মকর্তার এমন দৃষ্টিভঙ্গি অত্যন্ত নিন্দনীয়। এই ঘটনার পর থেকে নারী সহকর্মীরা আতঙ্কে আছেন।

এ বিষয়ে যৌন হয়রানির শিকার পবিপ্রবির ওই নারী কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে দ্যা ডেইলি ক্যাম্পাসের। তিনি এ পুরো ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস প্রায় সময়ই  কুপ্রস্তাব দিতেন। একজন মেয়ে হওয়ায় এ নিয়ে কিছু করার ছিল না তার। টমাসের সংস্থাপন শাখায় ফাইল আটকে দেওয়ার আশঙ্কায় আমেরিকায় পিএইচডি করার সুযোগ পেয়েও সেটি হাতছাড়া হয়ে যাচ্ছে তার। বিষয়টি তিনি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতিকেও জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস প্রায় সময়ই  কুপ্রস্তাব দিতেন। একজন মেয়ে হওয়ায় এ নিয়ে কিছু করার ছিল না তার। -নারী কর্মকর্তা

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সাইদুর রহমান জুয়েল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়টি শুনেছি। তবে এখন পর্যন্ত কোনো লিখিত অভিযোগ পাইনি। লিখিত অভিযোগ পেলে অবশ্যই অফিসার্স অ্যাসোসিয়েশন ব্যবস্থা নেবে।

তবে এ বিষয়ে জানতে কর্মকর্তা মিজানুর রহমান টমাসের সঙ্গে কথা বললে তিনি ঘটনা অস্বীকার করে এটা তার বিরুদ্ধে চক্রান্ত বলে পাল্টা অভিযোগ করেন। তিনি বলেন, ‘‘আমার বিরুদ্ধে একটা অপশক্তি এটা প্রচার করেছে। এটা মিথ্যা ও ভিত্তিহীন। আমি তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছি। যারা এই অপপ্রচার চালাচ্ছেন, তারা এই বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁস ও দুর্নীতির সাথে জড়িত।’’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও প্রক্টর অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, লোকমুখে শুনে এ বিষয়ে অবগত হয়েছি। যাচাই-বাছাইয়ের মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ