প্রোগ্রামিং নিয়ে ৬টি বই প্রকাশ শাবিপ্রবি শিক্ষক নাসেরের

ড. মুনশী নাসের ইবনে আফজাল
ড. মুনশী নাসের ইবনে আফজাল  © সংগৃহীত

নতুন প্রজন্মের কাছে প্রোগ্রামিং শিক্ষাকে লেখনির মাধ্যমে আরও যুগোপযোগী করে তুলতে ছয়টি বই লিখেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুনশী নাসের ইবনে আফজাল। বই লেখার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবের মাধ্যমেও প্রোগ্রামিং শিক্ষাকে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন এ শিক্ষক।

তার শিক্ষকের লেখা বইগুলো হলো, সহজ বাংলায় আর-প্রোগ্রামিং-১ম খন্ড, সহজ বাংলায় আর-প্রোগ্রামিং-২য় খন্ড, সবার জন্য প্রোগ্রামিং, ইকোনোমেট্রিক্সের সহজ প্রয়োগ, পাইথন প্রোগ্রামিং এবং ফ্রিল্যান্সিং-এ পরিসংখ্যানের কলাকৌশল।

শিক্ষকতার পাশাপাশি প্রোগ্রামিং এর উপর বই লেখা নিয়ে ড. মুনশী নাসের ইবনে আফজাল বলেন, আমরা যারা শিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াই, আমাদের একটা সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সেই সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের দেশের তরুণ সমাজের দক্ষতা বৃদ্ধি এখন একটি অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তরে পড়াশোনা করছে তারা শুধু পুঁথিগত বিদ্যার মধ্যে সীমাবদ্ধ না থেকে হাতে-কলমে কাজ শিখে দেশ ও দেশের বাইরে যে সুযোগ রয়েছে সে সুযোগটা যেন কাজে লাগাতে পারে। এই উপলব্ধি থেকে আমার প্রোগ্রামিং এর উপর বই লেখা।

আরও পড়ুন: এসএসসির খাতা চ্যালেঞ্জের ফল ২৮ আগস্ট

‘নতুন প্রজন্মের প্রোগ্রামিং শিক্ষা বর্তমানে দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটেও বিশেষ ভূমিকা রাখছে’ উল্লেখ করে এ লেখক বলেন, বাংলাদেশের অনেক শিক্ষার্থী পড়াশুনার পাশাপাশি কিছু বাড়তি আয়-রোজগারের চিন্তা করে থাকে। দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বর্তমান সময়ের কিছু অনলাইন মার্কেটপ্লেস যেমন ‘আপওয়ার্ক’, ‘ফাইভার’, ‘গুরু’, পরিসংখ্যানের ব্যবহার, ডাটার অ্যানালাইসিস এবং সফটওয়্যারের ব্যবহার শিখে কিছু বাড়তি আয়-রোজগারের সুবিধা তৈরি হয়েছে। 'বায়ার' বা 'ক্লাইন্ট' কি কি কাজ করার জন্য ফ্রিল্যান্সারদের খোঁজে তাও বইগুলোতে আলোচনার চেষ্টা করা হয়েছে। মূলত সফটওয়্যার ভিত্তিক কি কি কাজ জানা থাকলে মার্কেটপ্লেসে কাজ করার মাধ্যমে আয় করা সম্ভব তা নিয়ে বইগুলো লিখা হয়েছে। 

আপনার এ বই কিভাবে প্রোগ্রামিং শিখতে সহায়তা করবে? জানতে চাইলে এ শিক্ষক বলেন, দক্ষ মানুষের কাজের অভাব হয় না। বর্তমান পৃথিবী দক্ষ লোকের সন্ধানে রয়েছে। বর্তমানে প্রোগ্রামিং এর উপর বিভিন্ন ধরনের বই ইংরেজিতে পাওয়া যায়। আমি চেষ্টা করেছি প্রোগ্রামিং এর কথা গুলো সহজে শিক্ষার্থীদের যেন বোধগম্য হয় তা তুলে ধরার।

বই লেখার পাশাপাশি এ শিক্ষক ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রোগ্রামিং শেখার সুযোগ সৃষ্টি করেছেন। যা অনলাইনে বেশ জনপ্রিয়তা পেয়েছে। অনলাইনে প্রোগ্রামিং শেখানো নিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে যেকোন মুহূর্তে যেকোন সময় বইগুলো অনলাইনে ফ্রিতে পড়া যাবে এবং রকমারিতে কিনতে পাওয়া যাবে। তাছাড়া বইগুলোর উপর ভিত্তি করে (Dr Munshi Naser -Skill tone) নামে একটি ইউটিউব চ্যানেল রয়েছে। যেখান থেকে যেকোন বয়সের শিক্ষার্থীরা পাইথন এবং প্রোগ্রামিং শিখতে পারবে।

অর্থনীতির শিক্ষক হয়েও প্রোগ্রামিং বিষয়ে বই লেখা বা অনলাইনে পাঠদানের বিষয়ে তিনি বলেন, প্রোগ্রামিং হচ্ছে সমস্যা সমাধানের একটি প্লাটফর্ম। প্রোগ্রামিং দিয়ে লজিক, ম্যাথম্যাটিকস প্রবলেম সলভিং, পাজল সলভিং গুলো সহজে সমাধান করা যায়। প্রোগ্রামিং এর মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধান করার ক্ষমতা বৃদ্ধি পায় এবং বিশ্লেষণ করার সামর্থ্য বাড়ে। এই উদ্দেশ্যেই আমার প্রোগ্রামিং শিখা এবং বাকিদেরকে শিখানো। তাছাড়া গত বছরে আমার বই রকমারিতে সর্বোচ্চ বিক্রিত বই হয়েছে। মানুষের এমন আগ্রহ থেকেই আমাকে প্রোগ্রামিং নিয়ে এগিয়ে যেতে উৎসাহ দেয়।


সর্বশেষ সংবাদ