যেকোন মুহূর্তে ভেঙে পড়তে পারে শাবিপ্রবির শহীদ মিনার

ফাটলধরা শহীদ মিনার
ফাটলধরা শহীদ মিনার  © টিডিসি ফটো

একশ সিড়ি পাড়ি দিয়ে টিলার উপরে সবুজের মাঝে নান্দনিক ডিজাইনে তৈরি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শহীদ মিনার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সিলেটসহ দেশের অনেক দর্শনার্থীর কাছে একটি দর্শনীয় স্থান এই শহীদ মিনার। কিন্তু শহীদ মিনার প্রাঙ্গণে ফাটল, দেয়াল বেঁকে গিয়ে ইট খুলে ঝুঁকির মধ্যে পড়েছে। টিলার উপরে এই স্থাপত্যের নিচের দিকের মাটি প্রতি বছরের বৃষ্টির পানিতে ধুয়ে  যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চারপাশে গাছ আর তার মাঝে টিলার উপরে শহীদ মিনার। এর প্রাঙ্গণের চারপাশ প্রায় দুই ফুট উঁচু করে দেয়াল দেওয়া। সেই দেয়ালের কোথাও কোথাও ফেটে গেছে আবার কোথাও দেয়াল ফেটে বাঁকা হয়ে যাওয়ায় দেয়াল থেকে মেঝের ইট ফাঁকা হয়ে গেছে। আরও সামনে গেলে দেখা যায়, ঠিক মিনার প্রাঙ্গণ ফেটে চৌচির। কোথাও ঢেবে গেছে আবার কয়েকটা ইট খুলে গেছে। কিন্তু খোলা সেই ইটগুলোর কোনো হদিস নেই।

আরও পড়ুন: ৮ আগস্ট থেকে ডাউনলোড করা যাবে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র

গ্রিন এক্সপ্লোর সোসাইটির সভাপতি মামুন বলেন, এই শহীদ মিনারটি আমাদের বিশ্ববিদ্যালয়ের একটি নিদর্শন কিন্তু বেশ দীর্ঘ সময় ধরে শহীদ মিনারের সংস্কার করা হয় না তাই জায়গাটিতে ফাটল ধরেছে। এর উপযুক্ত ব্যবস্থা নেওয়া না হলে আশেপাশের প্রবেশের উপর নির্মম প্রভাব পড়তে পারে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বলেন, এখনো শহীদ মিনারের সংস্কার কাজ শুরু হয় নাই। এটি আমাদের নিয়মিত কাজের একটি অংশ। আগামীতে সংস্কার কাজ শুরু হলে শহীদ মিনারটি সংস্কারের কাজ শুরু করা হবে।

উল্লেখ্য, ১৯৯১ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকার্যক্রম শুরু হলে প্রথমবার সিলেট শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শাবিপ্রবির শিক্ষক শিক্ষার্থীরা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরের বছর বিশ্ববিদ্যালয়ের বর্তমান শহীদ মিনারের নিচে ছোট তিনটি স্তম্ভ তৈরি করে প্রথম শহীদ মিনার তৈরি করেন। সেখানেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করতেন। এরপরে বড় পরিসরে স্থপতি মহিউদ্দিন খানের নকশায় টিলার ওপর বর্তমান শহীদ মিনারটি নির্মিত হয়।


সর্বশেষ সংবাদ