বশেমুরবিপ্রবিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে সেমিনার

  © টিডিসি ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড ইকোনমিক ডিপ্লোম্যাসি: অ্যা ডিপ্লোমেট'স একাউন্ট’। আজ রবিবার (১৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫২২নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে। 

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি মো: বদরুল ইসলামের সভাপতিত্বে ও মাহমুদুল হাছানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মো: জান্নাতুল হাবিব। এছাড়া আরও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মাহাবুবা উদ্দিন, জান্নাতুল ফেরদৌস, আরাফাত রহমান এবং বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা। 

প্রধান আলোচকের বক্তব্যে নেদারল্যান্ডসে কর্মরত কূটনীতিবীদ মো: জান্নাতুল হাবিব সমসাময়িক আন্তর্জাতিক বাণিজ্য, রাজনীতি ও অর্থনৈতিক নানান বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। পাশাপাশি, বিদেশে একজন কূটনীতিকের কার্যপ্রণালী, নীতিনির্ধারণ ও দ্বিপাক্ষিক সংলাপের বিষয়গুলোও তুলে ধরেন। এছাড়াও, আন্তর্জাতিক বানিজ্যের পূর্বাপর পরিস্থিতি, বিভিন্ন দেশ ও প্রজেক্টে (বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ ও ইন্দোপ্যাসিফিক স্ট্র্যাটিজি) বাংলাদেশের বিদেশনীতি নিয়ে আলোকপাত করেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি মো: বদরুল ইসলাম বলেন, আমরা আনন্দিত এমন একটি সেমিনারের আয়োজন করতে পারায়। আমাদেরকে সময় দেয়ার জন্যে প্রধান আলোচক জান্নাতুল হাবিবকে আন্তরিকভাবে কৃতজ্ঞতা  জানাই। এই সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা একজন ডিপ্লোমেটের কাছ থেকে বাস্তবিক অভিজ্ঞতাসহ অনেক বিষয়ে জ্ঞানার্জন করতে পারবে। ভবিষ্যতেও আমাদের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

এছাড়াও সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মাহাবুবা উদ্দিন, জান্নাতুল ফেরদৌস ও আরাফাত রহমান।


সর্বশেষ সংবাদ