ফ্রি ওয়াইফাইয়ের আওতায় আসছে পুরো রাবিপ্রবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দীর্ঘদিনের অপেক্ষা শেষে ফ্রি ইন্টারনেটের আওতায় আসছে পুরো রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবপ্রবি) ক্যাম্পাস। শ্রেণিকক্ষ, ক্যাফেটেরিয়াসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে ফ্রি ওয়াইফাই সেবা দেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানসহ শিক্ষার্থীদের পছন্দনীয় স্থানে স্থাপন করা হবে এ সেবা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ফ্রি ওয়াইফাই সেবার জন্য ইতিমধ্যে শ্রেণিকক্ষে ইন্টারনেট সংযোগ লাইন প্রস্তুতি করা হয়েছে। ক্রয় করা হয়েছে নতুন নতুন ডিভাইস। খুব দ্রুত ফ্রি ওয়াইফাই সেবা শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে। এতে করে দীর্ঘদিনের বড় একটি সমস্যার সমাধান পাবেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের বিভাগের বিভিন্ন কার্যক্রম ইন্টারনেট নির্ভর। অনেক তথ্যের জন্য ইন্টারনেটের উপর নির্ভরশীল। মোবাইল ডাটাতেও খুব একটা সাপোর্ট এখানে পাওয়া না। -শিক্ষার্থী

শিক্ষার্থীরা বলছেন, ক্যাম্পাসের শুরুর দিক থেকেই ইন্টারনেটের ব্যাপক সমস্যা ছিলো। কিছু কিছু ক্ষেত্রে নেটওয়ার্ক পাওয়া গেলেও ইন্টারনেটের গতি ছিল অনেক কম। এতে করে ইন্টারনেট নির্ভর যে কোন শিক্ষার্থীকে তাৎক্ষণিক কোন কিছু ওয়েবসাইটে খুঁজতে সমস্যা পোহাতে হতো।

বাংলাদেশ সরকারের রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ অনুযায়ী বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম চালু হয়। ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টি নানা ঝামেলায় দেরিতে কার্যক্রম শুরু করেছিল।

আরও পড়ুন: শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারে সুখবর আসছে: মোস্তাফা জব্বার

শুরুতে শহরের শাহ উচ্চ বিদ্যালয়ের ২টি ভাড়া কক্ষে ১০০ জন শিক্ষার্থী নিয়ে এই ইউনিভার্সিটির কার্যক্রম শুরু করা হয়। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য ঝগড়াবিল মৌজার ৬৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। পরে ৩০ সেপ্টেম্বর ২০১৯ সালে স্থায়ী ক্যাম্পাসে ক্লাস শুরু করা হয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা অন্তত ৭২৫ জন। শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন অন্তত ২৭ জন। এতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ফরেষ্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ফিসারিজ এন্ড মেরিন রিসোর্সেস টেকনোলজি, ব্যাবস্থাপনা, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে অনার্স প্রোগ্রাম চালু রয়েছে।

এ বিষয়ে আমরা ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছি। আগামী দুই সপ্তাহের মধ্যে শ্রেণিকক্ষে ইন্টারনেট পৌঁছে যাবে। ইন্টারনেটের গতি ও শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে নতুন নতুন ডিভাইস ক্রয় করতে হচ্ছে। -কর্তৃপক্ষ

ইন্টারনেট সমস্যা নিয়ে ভোগান্তির কথা জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, আমাদের বিভাগের বিভিন্ন কার্যক্রম ইন্টারনেট নির্ভর। অনেক তথ্যের জন্য ইন্টারনেটের উপর নির্ভরশীল। মোবাইল ডাটাতেও খুব একটা সাপোর্ট এখানে পাওয়া না। দেশের প্রায় সবগুলো ক্যাম্পাসে এ ওয়াইফাই সেবা রয়েছে। এ বিষয়ে প্রশাসনের আরও আগেই নজর দেওয়া দরকার ছিল।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে আমরা ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছি। আগামী দুই সপ্তাহের মধ্যে শ্রেণিকক্ষে ইন্টারনেট পৌঁছে যাবে। ইন্টারনেটের গতি ও শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে নতুন নতুন ডিভাইস ক্রয় করতে হচ্ছে, যেন কোন কারণে সেবায় জটিলতা সৃষ্টি না হয়।

শিক্ষার্থীদের চাহিদাকে গুরুত্ব দিয়ে প্রফেসর কাঞ্চন চাকমা বলেন, আমরা পরিকল্পনা অনুযায়ী কিছু গুরুত্বপূর্ণ স্থানে ওয়াইফাই সার্ভিস প্রদান করবো। এছাড়াও শিক্ষার্থীদের পছন্দের যে কোন জায়গায় আমরা ওয়াইফাই সার্ভিস প্রদানের বিষয়টি গুরুত্ব সহকারে দেখবো।


সর্বশেষ সংবাদ