ফজিলাতুন্নেসা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ড. নিরঞ্জন কুমার

ড.  নিরঞ্জন কুমার সানা
ড.  নিরঞ্জন কুমার সানা  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও আণবিক জীববিদ্যা বিভাগের অধ্যাপক ড.  নিরঞ্জন কুমার সানাকে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য  হিসাবে নিয়োগ দিয়েছে সরকার। 

বঙ্গমাতা ফজিলাতুন্নেসা শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৭ এর  ১০(১) ধারা মোতাবেক তাকে এই পদে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

বৃহষ্পতিবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে,  এ নিয়োগের মেয়াদ হবে চার বছর। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে এর আগেই এ নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন। ভাইস চ্যান্সেলর হিসাবে তিনি তাঁর বর্তমান পদের বেতন-ভাতা ও  অন্যান্য সুবিধাদি পাবেন।  তিনি বিশ্ববিদ্যালেয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বক্ষিণিক অবস্থান করবেন। 

জামালপুরের মেলান্দহ উপজেলার মালঞ্চ গ্রামে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত শেখ ফজিলাতুনন্নেছা মুজিব ফিসারিজ কলেজ। ২০১৭ সালের ২৫ মে এটিকে বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের নীতিগত সিদ্ধান্ত নেয় সরকার। পরবর্তীতে ২০১৭ সালের ২০ নভেম্বর কলেজটিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে বিল আকারে জাতীয় সংসদে পাশ হয়।


সর্বশেষ সংবাদ