কম্পিউটার সায়েন্স র‌্যাংকিংয়ে বিশ্বসেরার তালিকায় বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কম্পিউটার সায়েন্স ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং ওয়েবসাইট সিএস র‌্যাংকিং (CSRanking) এর সর্বশেষ প্রকাশিত তালিকায় বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এবারের র‌্যাংকিংয়ে প্রতিষ্ঠানটির অবস্থান ১৪তম।

কম্পিউটেশনাল বায়োলজি এবং বায়ো-ইনফরমেটিক্স বিভাগে সারা বিশ্বে ২০২১-২০২২ সালে প্রকাশিত গবেষণা নিবন্ধের ভিত্তিতে এ র‌্যাংকিং তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক মো. শামসুজ্জোহা বায়েজীদ এবং অধ্যাপক মো. সোহেল রহমানের যৌথ গবেষণার ভিত্তিতে বুয়েট এ অবস্থান অর্জন করে। 

প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যায়, গবেষণার ভিত্তিতে এবারের র‌্যাংকিংয়ে কম্পিউটেশনাল বায়োলজি এবং বায়ো-ইনফরমেটিক্স বিভাগে  বিশ্বসেরা ১৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েট ব্যতীত দক্ষিণ এশিয়ার আর কোনো বিশ্ববিদ্যালয় নেই এবং এই প্রথমবারের মত কোনো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে এমআইটি, ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের মত বিখ্যাত প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে বুয়েট। 

আরো পড়ুন: ঢাবিতে উদ্বোধন হয়েছে নান্দনিক পার্কের, যে কেউ যেতে পারবেন

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বুয়েটের প্রভাষক রায়হান রাশেদ তার বলেন, এই র‌্যাংকিংয়ে জায়গা করে নেয়া কোনো 'গোল্ড স্ট্যান্ডার্ড' নয়। তবে আমরা বলতে পারি যে কম্পিউটার সায়েন্সের একটি ফিল্ডে অন্তত আমরা বড় বড় নামগুলোর সাথে প্রতিযোগিতা করতে পারছি। অন্যান্য ফিল্ডগুলোতেও এমন অর্জনের জন্য পরিশ্রম করে যাচ্ছি আমরা।

উল্লেখ্য, সিএস র‌্যাংকিং একটি যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট, এই র‌্যাংকিংয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের প্রকাশিত গবেষণা নিবন্ধকে প্রধান মানদণ্ড হিসেবে গ্রহণ করে। এবারের র‌্যাংকিংয়ে কম্পিউটেশনাল বায়োলজি এবং বায়ো-ইনফরমেটিক্স বিভাগে মোট ৩২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে যাদের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের মেলন ইউনিভার্সিটি।


সর্বশেষ সংবাদ