পাবিপ্রবি প্রক্টর মো. কামাল হোসেনের পিএইচডি ডিগ্রি অর্জন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসেন
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসেন  © ফাইল ছবি

‘বাংলাদেশে টেলিযোগাযোগ শিল্পের গ্রাহক পরিবর্তনের আচরণ (২০০৮-২০১৯)’ শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রক্টর মো. কামাল হোসেন। তিনি বর্তমানে পাবিপ্রবির ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে কর্মরত রয়েছেন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৬৫তম রিজেন্ট বোর্ড সভায় তার এ ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

এর আগে মো. কামাল হোসেনের অভিসন্দর্ভটি একাডেমিক কাউন্সিলে গৃহীত হয়। তার গবেষণাটির তত্ত্বাবধায়ক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. ওমর ফারুক সরকার। 

২০০৩ সালে পাবনা আড়িয়াডাঙ্গি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ২০০৫ সালে বগুড়া ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ থেকে কৃতিত্বের সাথে উচ্চমাধ্যমিক পাশ করেন মো.কামাল হোসেন। এরপর ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগ থেকে বিবিএ এবং ২০১১ সালে একই বিভাগ হতে সফলতার সঙ্গে এমবিএ সম্পন্ন করেন।

তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ব্যবসায় প্রশাসন বিভাগে প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা জীবন শুরু করেন ২০১৪ সালের ২৪ নভেম্বর। এরপর তিনি ২০১৬ সালের ২৫ নভেম্বর থেকে একই বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

ইতোমধ্যে তার ২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে বিশ্বের বিভিন্ন জার্নালে। বিপণনের ক্ষেত্র এবং টেলিযোগাযোগ সম্পর্কিত সমসাময়িক সমস্যাগুলো বিশেষ করে গ্রাহকের মান, গ্রাহক পরিবর্তন, খরচ, সন্তুষ্টি এবং গ্রাহক সমন্বয় তার গবেষণার আগ্রহের বিষয়।

এছাড়াও তিনি আনন্দের সাথে বিপণনের মূলনীতি, মার্কেটিং ম্যানেজমেন্ট, বিপণন পরিকল্পনা এবং বাস্তবায়ন, বিপণন প্রচার, ভোক্তা আচরণ, সামষ্টিক অর্থনীতির মূলনীতি, মাইক্রো-ইকোনমিক্সের মূলনীতি, বাংলাদেশ স্টাডিজ বিষয়সমূহের পাঠদান করে থাকেন।