এলসেভিয়ার র‌্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশসেরা যবিপ্রবি

বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশসেরা যবিপ্রবি
বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশসেরা যবিপ্রবি  © সংগৃহীত

এলসেভিয়ার র‍্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশসেরা হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক প্রকাশনা নিবন্ধ প্রকাশনা সংস্থা এলসেভিয়ার কর্তৃক স্কোপাস ডাটা সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ স্থান অর্জন করেছে যবিপ্রবি। 

শনিবার (৩ ডিসেম্বর) নেদারল্যান্ড ভিত্তিক চিকিৎসা ও বিজ্ঞান বিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা এলসেভিয়ার এই তালিকা প্রকাশ করে। এলসেভিয়ার’র অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত গবেষেণাপত্রের ওপর ভিত্তি করে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নবম স্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। যবিপ্রবির প্রকাশিত মোট গবেষণা পত্রের সংখ্যা ৩০০ এরও অধিক।

আরো পড়ুন:  বাস কমেছে রাবির, ট্রিপ আট থেকে নেমে তিনে

এদিকে বাংলাদেশের মধ্যে প্রথম স্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা এক হাজার ২০০। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭০০ এরও অধিক। ৬০০ এরও অধিক গবেষণাপত্র নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। এলসেভিয়ার প্রতিবছর প্রায় দুই হাজারের ওপরে জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা আড়াই লাখের বেশি। এর আর্কাইভে ৭০ লাখের বেশি প্রকাশনা রয়েছে।


সর্বশেষ সংবাদ