গুচ্ছভুক্ত যবিপ্রবিতে ভর্তির বিভাগভিত্তিক যোগ্যতা প্রকাশ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে অনেক আগেই। পরীক্ষা শেষে ফলাফলও প্রকাশিত হয়েছে। দীর্ঘবিরতিতে এবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা শর্ত প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য-সচিব প্রকৌশলী মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২১-এ ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের যশোর বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ের নিম্নবর্ণিত বিভাগে আবেদন করতে পারবেন। তবে, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ গুচ্ছভুক্ত নয় বিধায় এ বিভাগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিভিন্ন বিষয়ে স্নাতক প্রোগ্রামের মেয়াদ

(ক) ৪ বছর মেয়াদি স্নাতক (ইঞ্জিনিয়ারিং/সম্মান)
(খ) ৫ বছর মেয়াদি বি.ফা্ম (প্রফেশনাল) ও ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন (প্রফেশনাল)

আবেদন করার সাধারণ যোগ্যতা ও শর্তাবলী

ক) প্রার্থীকে বাংলাদেশের ভাগ্য নাগরিক হতে হবে। তবে বিদেশি নাগরিকদেরকে বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারে (ISC) মাধ্যমে আবেদন করতে হবে।

(খ) গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২১-এর ‘এ’ ইউনিটে ফলাফলপ্রাপ্তরা প্রকৌশল ও প্রযুক্তি, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি, জীববিজ্ঞান ও প্রযুক্তি, বিজ্ঞান অনুষদ এবং স্বাস্থ্য বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে যেকোনো ইউনিটে ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

(গ) আবেদনকারীদের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট জিপিএ এবং বিভাগসমূহের নির্ধারিত শর্তসমূহের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে।

আরও পড়ুন: গুচ্ছভুক্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভাগভিত্তিক যোগ্যতা প্রকাশ

অনুষদসমূহে ভর্তির অত্যাবশ্যকীয় শর্তাবলী

সর্বমোট ৯২০টি আসন ছাড়াও মুক্তিযোদ্ধা (FFQ) কোটায় ৫%, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (EMQ) কোটায় ১%, প্রতিবন্ধী (DQ) কোটায় ১% ও পোষ্য ((WQ) (যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর সন্তানদের জন্য) কোটায় ১% সংরক্ষিত থাকবে।


সর্বশেষ সংবাদ