বিশ্ববিদ্যালয় বন্ধ করার যৌক্তিক কারণ নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী  © টিডিসি ফটো

করোনা মহামারির এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করার কোনো যৌক্তিক কারণ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। আজ সোমবার (১০ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এসময় তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করতে চাই না। যদিও বিশ্ববিদ্যালয়গুলো নিজে নিজেই সিদ্ধান্ত নিতে পারে। বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন। টিকার আওতায় আসার পর বিশ্ববিদ্যালয় বন্ধের প্রশ্ন আসবে কেন।

করোনা পরিস্থিতি বিবেচনা করে সম্প্রতি ক্যাম্পাস বন্ধসহ পাঁচ দফা দাবি নিয়ে আন্দোলন করছেন বুটেক্সের শিক্ষার্থীরা। পাশাপাশি সশরীরে ক্লাস বন্ধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং স্বাস্থ্যবিধি না মানলে হল বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন- টিকা ছাড়াই ক্লাস করতে পারবে ১২ বছরের কম বয়সীরা

বুটেক্সের শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে মন্ত্রী বলেন, কিছুদিন আগে শিক্ষার্থীরা আন্দোলন করেছিলেন যাতে সশরীরে ক্লাস-পরীক্ষা নেয়া হয়। এখন আন্দোলন করছেন অনলাইনে নেয়ার জন্য। আমাদের শিক্ষার্থীরা একেক সময় একেক দাবি করেন। তাদের তো আটকিয়ে রাখা যাবে না। তবে দাবিগুলো যৌক্তিক হতে হবে। সেটা শিক্ষার্থীদের পক্ষ থেকে আসুক অথবা শিক্ষকদের পক্ষ থেকে। 

মন্ত্রী বলেন, আশা করি দ্রুত সময়ের মধ্যে বুটেক্সের সমস্যা সমাধান হয়ে যাবে। 

আরও পড়ুন- টিকা ছাড়া করা যাবে না সরাসরি ক্লাস

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুকসহ অন্যান্য কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ