মাদ্রাসায় গ্রন্থাগারিক-সহকারী গ্রন্থাগারিক নিয়ে সিদ্ধান্ত শিগগির: মন্ত্রণালয়

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ  © ফাইল ফটো

দেশের বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে নিয়োগের বিষয়ে সমাধান দিতে কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পাঠানো খসড়া নীতিমালার বিষয়ে সিদ্ধান্ত নিতেই এই কমিটি করা হয়েছে। শিগগিরই নিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্কুল-কলেজের এমপিও নীতিমালায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদ দুটিকে শিক্ষক পদমর্যাদা দেয়ার পর এই পদে নিয়োগ প্রক্রিয়া এনটিআরসিএর উপর ন্যাস্ত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। মাদ্রাসার এমপিও নীতিমালায় এই দুটি পদকে শিক্ষক পদমর্যদা দেয়া হলে কীভাবে নিয়োগ দেয়া হবে সে বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কাছে পরামর্শ চায় মন্ত্রণালয়। এ সংক্রান্ত একটি নীতিমালা মন্ত্রণালয়ে পাঠানো হলেও সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

খসড়া নীতিমালার বিষয়ে মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা না আসায় যে প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে নিয়োগের জন্য ডিজি প্রতিনিধি চেয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবকে চিঠি পাঠিয়েছেন মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক।

এ প্রসঙ্গে জানতে চাইলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) হাবিবুর রহমান বৃহস্পতিবার (২৪ জুন) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মাদ্রাসায় কীভাবে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দেয়া হবে সে বিষয়ে আমরা আলোচনা করছি। মাদ্রাসা অধিদপ্তর থেকে যে খসড়া নীতিমালা পাঠানো হয়েছে সেটি পর্যালোচনার কাজ চলছে।

তিনি আরও বলেন, ডিজি প্রতিনিধি চেয়ে আমাদের কাছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক একটি চিঠি পাঠিয়েছেন। এ বিষয়ে আমরা খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত জানিয়ে দেব। আশা করছি খুব দ্রুতই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত ২০১৮ সালে জারি হওয়া মাদ্রাসার এমপিও নীতিমালা ও ২০২০ সালের সংশোধীত এমপিও নীতিমালা অনুযায়ী বিভিন্ন দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসায় পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করেন চাকরি প্রার্থীরা। তবে ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে এ সকল প্রতিষ্ঠানে ডিজি প্রতিনিধি মনোনয়ন বন্ধ রয়েছে। এই অবস্থায় থমকে নিয়োগ প্রক্রিয়াও।


সর্বশেষ সংবাদ