বদলি নির্ধারিত হবে টেকনিক্যাল কমিটির মাধ্যমে

শ্রেণিকক্ষে শিক্ষক
শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলির বিষয়টি টেকনিক্যাল কমিটির মাধ্যমে নির্ধারিত হবে। কারা বদলির সুযোগ পাবেন আর কারা পাবেন না সেই বিষয়টিও এই কমিটি নির্ধারণ করবে। গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মাউশির কর্মকর্তারা জানিয়েছেন, এমপিওভুক্ত শিক্ষকদের বদলির একটি খসড়া তৈরি করা হয়েছে। এই খসড়া অনুযায়ী বদলি হবে মাউশির মাধ্যমে। এজন্য পৃথকভাবে একটি টেকনিক্যাল কমিটি গঠন করতে হবে। শিক্ষকদের আবেদনের প্রেক্ষিতে এই কমিটি বদলির বিষয়টি চূড়ান্ত করবেন।

মাউশির একটি সূত্র জানিয়েছে, বদলি চালু হওয়ার পর প্রতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে বদলি হতে পারবেন শিক্ষকেরা। বদলির ক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বর, বয়স, নিজ জেলা, স্বামীর কর্মস্থল এই বিষয়গুলো বিবেচনায় নেওয়া হবে না। 

এ বিষয়ে মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের বদলির লক্ষ্যে একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। এ খসড়া শিগগিরই একটি কর্মশালায় শিক্ষামন্ত্রীর সামনে উপস্থাপন করা হবে। বৈঠকের পর এ নীতিমালা চূড়ান্ত করা হবে। 

এদিকে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নিয়ে কর্মশালা ডাকা হলেও নানা অজুহাতে তা বার বার স্থগিত করা হচ্ছে। নতুন করে কবে কর্মশালা আয়োজিত হবে সে বিষয়ে কোনো কিছুই জানাতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এই অবস্থায় বদলির অপেক্ষায় থাকা ৫ লাখ শিক্ষকের দুশ্চিন্তা কমছে না।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (বেসরকারি মাধ্যমিক-৩) মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, বদলির কর্মশালা নিয়ে উচ্চপর্যায় থেকে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। আশা করছি খুব দ্রুত নির্দেশনা পাওয়া যাবে। নির্দেশনা পেলে তা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, গত বছরের ২২ অক্টোবর বেসরকারি শিক্ষকদের বদলি নিয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বেশ কিছু প্রস্তাবনা দেওয়া হয়। এই প্রস্তাবনা খসড়া আকারে তৈরি করা হয়েছে। এই খসড়া চূড়ান্ত করতে গত ৩০ জানুয়ারি দ্বিতীয় কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত করা হয়েছে। ফলে এমপিওভুক্ত শিক্ষকদের বদলির বিষয়টি ঝুলেই রইল।


সর্বশেষ সংবাদ