ঢাবিতে ‘সেকেন্ড টাইম’ রাখার সিদ্ধান্ত হয়নি

ভাইরাল হওয়া সংবাদের শিরোনাম
ভাইরাল হওয়া সংবাদের শিরোনাম  © সংগৃহীত

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত’— সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন খবর ভাইরাল হয়েছে। তবে বিষয়টি সঠিক নয়। এমন কোনো সিদ্ধান্ত নেয়নি ঢাবি কর্তৃপক্ষ।

জানা গেছে, গতকাল শুক্রবার ‘দৈনিক শিক্ষা বার্তা’ নামে একটি অনলাইন পোর্টাল থেকে এই খবর প্রচার করা হয়। এরপর মুহূর্তেই তা ফেসবুকের বিভিন্ন গ্রুপে ছড়িয়ে পড়ে। বিষয়টির সত্যতা জানতে শিক্ষার্থীদের পক্ষ থেকে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে যোগাযোগ করা হয়।

শিক্ষার্থীদের এমন তথ্য খতিয়ে দেখতে পরবর্তীতে অনুসন্ধান করে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সাধারণ শিক্ষার্থীদের বিভ্রান্ত করতেই এমন খবর ছাপিয়েছে ওই অনলাইন পোর্টাল।

আরও পড়ুন: সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার সুযোগ দাবিতে অনশনে যাচ্ছেন শিক্ষার্থীরা

দৈনিক শিক্ষা বার্তার সূত্র দিয়ে ফেসবুকের একাধিক গ্রুপে এমন পোস্ট করা হয়েছে। দৈনিক শিক্ষা বার্তার ওই নিউজের লিংকে প্রবেশ করে দেখা যায়, নিউজের শিরোনামে লেখা হয়েছে ‘ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত’। তবে নিউজের ভেতরে কোথাও এ ধরনের কথা উল্লেখ নেই। এছাড়া কর্তৃপক্ষের কারো বক্তব্যও নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শনিবার (২৯ জানুয়ারি) সকাল ১০টায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সেকেন্ড টাইম রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত আমরা নেইনি। এ ধরনের খবর মিথ্যা ও ভিত্তিহীন। শিক্ষার্থীদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধও জানান তিনি।

আরও পড়ুন: ২৮৭ যাত্রীর ২৭৩ জনই বাংলাদেশি, সাতজনের মৃত্যু

এদিকে দৈনিক শিক্ষা বার্তার ফেসবুক পেজে গিয়ে দেখা যায় ‘ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত’ শীর্ষক নিউজে ৬ হাজারের অধিক লাইক পড়েছে। নিউজটি শেয়ার হয়েছে ১১৫ বার। আর এতে কমেন্ট করেছেন ১৬৯ জন। কমেন্টগুলোর অধিকাংশই নেতিবাচক। আবার অনেকে এমন সংবাদ বিশ্বাসও করেছেন।

আর কে চৌধুরী নামে একজন লিখেছেন, ‘‘ভাল উদ্যোগ। নতুনভাবে কি দরখাস্ত আহ্বান করা হবে, না যারা অকৃতকার্য হয়েছে তাদের মধ্যে পরীক্ষা নেয়া হবে। নতুনভাবে দরখাস্ত আহ্বান করা যৌক্তিক দাবি।’’

শাহরিয়ার সুমন নামে একজন লিখেছেন, ‘‘যে টাইটেল দিছেন। ভেবেছিলাম সত্যিই সেকেন্ড টাইম দিয়ে দিছে ঢাবি। ফাইজলামি করেন, পোলাপানের ইমোশন নিয়ে খেলা করেন। বন্ধ করুন এসব ফালতু নিউজ, অন্যথায় টাইটেল চেঞ্জ করুন।’’


সর্বশেষ সংবাদ