এইচএসসির ফল প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত হয়নি

অধ্যাপক নেহাল আহমেদ ও ফেসবুকে ছড়িয়ে পড়া ভুয়া বিজ্ঞপ্তি
অধ্যাপক নেহাল আহমেদ ও ফেসবুকে ছড়িয়ে পড়া ভুয়া বিজ্ঞপ্তি  © টিডিসি ফটো

চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ। আজ সোমবার সকালে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। একইসঙ্গে এসব শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত নেয়নি বলেও তিনি জানান।

এর আগে, গতকাল রবিবার রাত থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘‘এইচএসসি পরীক্ষার ফল জানুয়ারির শেষ সপ্তাহ, বা ফেব্রুয়ারির ১ম সপ্তাহে প্রকাশিত হবে। এরপর এসব শিক্ষার্থীদের আগামী বছরের জুনের আগে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়া যাবে না’’- বোর্ডের নাম ব্যবহার করে এ সংক্রান্ত একটি ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে।

পড়ুন: ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না: শিক্ষামন্ত্রী

তবে চলতি বছরের এইচএসসির ফল নিয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি জানিয়ে বোর্ড চেয়ারম্যান অধ্যাপক নেহাল বলেন, পরীক্ষা শেষ হওয়ার পর ফল প্রকাশের বিষয়টি নিয়ে আলোচনা হবে। এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। ফেসবুকে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তি বানোয়াট এবং উদ্দেশ্য প্রণোদিত। কুচক্রি মহল তাদের ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য এমনটি করেছে।

পড়ুন: মুঠোফোন নিয়ে এইচএসসি পরীক্ষা, ১৪ পরীক্ষার্থী বহিষ্কার

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের প্যাডে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব খালেদা আখতার ও ২০২১ এইচএসসি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির সভাপতি জয়নাল হাসান কামালের স্বাক্ষরযুক্ত ভুয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ১ মাসের মধ্যে প্রকাশ করতে হবে। অর্থাৎ ২০২২ সালের জানুয়ারির শেষ সপ্তাহ, বা ফেব্রুয়ারির ১ম সপ্তাহেই ফলাফল প্রকাশিত হবে।’’

পড়ুন: ভুল প্রশ্নে এইচএসসি পরীক্ষা দিয়ে দুশ্চিন্তায় ২৩৭ শিক্ষার্থী

এতে আরও বলা হয়, ‘‘ফলাফল প্রকাশের তিন মাস পর দেশের স্নাতক পর্যায়ের প্রতিষ্ঠানসমূহ ভর্তি পরীক্ষা নিতে পারবে। ২০২২ সালের জুন মাসের আগে বিশ্ববিদ্যালয়সমূহ ভর্তি পরীক্ষা গ্রহণ ও শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এর সাথে জড়িত সকলকে যথাযথ ব্যবস্থা নিতে বলা হলো।’’

এদিকে, বিজ্ঞপ্তি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকেও প্রতিক্রিয়া জানানো হয়েছে। অনেকে জানতে চেয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সিল-স্বাক্ষর ব্যবহৃত বিজ্ঞপ্তিটির বিষয়ে।

পড়ুন: অর্ধেক সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেয়ার দাবিতে বিক্ষোভ

অধ্যাপক নেহাল আহমেদ বলেন, মন্ত্রণালয় বা বোর্ডে ফল প্রকাশের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। এছাড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি নির্দেশনাটিও সঠিক নয়। ফেসবুকে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ‘ফেক’। এ ধরনের বিষয়গুলো থেকে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে। কারা এতে কাজে জড়িত রয়েছে আমরা তাদের শনাক্তের চেষ্টা করছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, গত ০২ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।


সর্বশেষ সংবাদ