স্মার্টফোন থেকে ব্যাংকিং তথ্য, পাসওয়ার্ড চুরি করছে ১৭ অ্যাপ

স্মার্টফোন থেকে  ব্যাংকিং তথ্য, পাসওয়ার্ড চুরি করছে ১৭ অ্যাপ
  © প্রতিকী ছবি

গোপনে গ্রাহকের তথ্য চুরি করে এমন ১৭টি অ্যাপের সন্ধান মিলেছে প্লে স্টোরে। বিশেষ করে ব্যাংকিং তথ্য। বিশেষজ্ঞরা বলছেন, তথ্য পাচার রোধে যতদ্রুত সম্ভব এসব অ্যাপ স্মার্টফোন থেকে মুছে ফেলতে হবে। 

অ্যাপগুলো ব্যবহারকারীদের অজান্তেই স্মার্টফোনে থাকা বিভিন্ন আর্থিক সেবার পাসওয়ার্ড সংগ্রহ করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে পারে। ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘ট্রেন্ড মাইক্রো’। ম্যালওয়্যার থাকার বিষয়টি জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল।

আরও পড়ুন: সাক্ষাৎকার দিতে পারবেন গুগলের ‘ইন্টারভিউ ওয়ার্মআপ’ টুলে

সিকিওরিটি রিসার্চ সংস্থা ট্রেন্ড মাইক্রোর প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার সংক্রামিত অ্যাপ রয়েছে, যেগুলি গ্রাহকের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন, ব্যাঙ্কিং তথ্য, পিন, পাসওয়ার্ড-সহ আরও একাধিক বিষয় চুরি করতে পারে। শুধু তাই নয়। অ্যাপগুলি গ্রাহকের ফোনের টেক্সট মেসেজ পড়ে ফেলতে পারে এবং সেগুলিকেও ক্ষতিকারক ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করতে পারে। বিশেষজ্ঞরা এসব অ্যাপের নাম দিয়েছেন ড্রপার অ্যাপস। 

ম্যালওয়্যারযুক্ত ১৭টি অ্যাপ হলো কল রেকর্ডার, রোস্টার ভিপিএন, সুপার ক্লিনার, ডকুমেন্ট স্ক্যানার, ইউনিভার্সেল সেভার প্রো, ইগল ফটো এডিটর, কল রেকর্ড প্রো প্লাস, এক্সট্রা ক্লিনার, ক্রিপ্টো ইউটিলস, ফিক্স ক্লিনার, ইউনিভার্সেল সেভার প্রো, লাকি ক্লিনার, জাস্ট ইন: ভিডিও মোশন, ডকুমেন্ট স্ক্যানার প্রো, কনকার (conquer) ডার্কনেস, সিম্পলি ক্লিনার ও ইউনিসিসি কিউআর স্ক্যানার।


x

সর্বশেষ সংবাদ