প্রোগ্রামিং জানলে পৃথিবীর কোনো কাজই কঠিন নয়: মোস্তাফা জব্বার

  © সংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, যৌক্তিক চিন্তাভাবনার জন্য প্রোগ্রামিং শিখতে হবে। প্রোগ্রামিং বা কোডিং জানলে পৃথিবীর কোনো কাজই কঠিন নয়। আজ শনিবার (৪ জুন) লালমাটিয়ায় আপন উদ্যোগ ফাউন্ডেশনে আয়োজিত প্রাথমিক শিক্ষায় কোডিং শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম প্রণয়ন ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্ক্র্যাচ প্রোগ্রামিং বিষয়ক এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নেওয়া শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা এমনভাবে প্রোগ্রামিং শেখানোর পদ্ধতি তৈরি করবেন, যেন শিক্ষার্থীদের প্রোগ্রামিং–ভীতি গোড়া থেকেই দূর হয়ে যায় এবং তারা বড় হয়ে সফটওয়্যারভিত্তিক জটিল সমস্যার সমাধান করতে পারে।

অনুষ্ঠানে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, সবকিছুর মূল সমাধান লুকিয়ে আছে শিক্ষায়। যখনই কোনো সমস্যা হয়, আমি বলি, সব ক্ষেত্রে শিক্ষা বিস্তার করো। এতে সমস্যার সমাধান হয়ে যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রাথমিক শিক্ষাক্রম কমিটির সদস্য অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান বলেন, নতুন কারিকুলামে তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত স্ক্র্যাচ প্রোগ্রামিং যুক্ত করা হয়েছে। শুধু তা–ই নয়, পরীক্ষা পদ্ধতি বদলের পাশাপাশি ধারাবাহিক মূল্যায়নের ওপরও গুরুত্ব দেওয়া হয়েছে।

৩ দিনের এ আয়োজনে ২১টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা অংশ নেন। প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষকেরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখাবেন। তাদের অভিজ্ঞতা ও পদ্ধতি পর্যালোচনা করে পরবর্তী সময়ে প্রাথমিক বিদ্যালয়ে স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানোর মডেল তৈরি করা হবে।


সর্বশেষ সংবাদ