টিকটকে নিষিদ্ধ হতে যাচ্ছে অ্যাডাল্ট কনটেন্ট

টিকটক
টিকটক  © সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারের মতো জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক সম্প্রতি মানবাধিকার সংগঠন ও আইনজীবীদের গভীর নজরদারির মুখে পড়েছে। তাই অল্প বয়সীদের (শিশু-কিশোর) সুরক্ষা নিশ্চিতে বয়সভিত্তিক বেশ কিছু বিধিনিষেধের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম এনগেজেট এক প্রতিবেদনে জানায়, অল্প বয়সীদের সুরক্ষা নিশ্চিতের জন্য এই ফিচারের কাজ এখনও প্রাথমিক পর্যায়ে আছে। প্রাপ্ত বয়স্কদের জন্য নির্মিত কনটেন্টের পাশাপাশি অন্যান্য অনুপযোগী কনটেন্ট থেকে শিশু-কিশোরদের দূরে রাখতে নতুন ফিচারের কাজ চালিয়ে যাচ্ছে টিকটক।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল শুনানিতে কোম্পানির জননীতি বিষয়ক সহসভাপতি জানিয়েছেন, বয়সের ভিত্তিতে আধেয় উপভোগ নিয়ে তারা নতুনভাবে কাজ করছেন। এই কথার অর্থ— টিকটকের ভোক্তারা নিজস্ব বয়স অনুযায়ী আধেয় দেখতে পাবেন

আরও পড়ুন: ঋণের বোঝা, সংসার চলবে কিভাবে ইয়াসিনের

টিকটকের বৈশ্বিক নীতি বিষয়ক প্রধান ট্রেসি এলিজাবেথ বলেন, যখন পুরো পদ্ধতি যাত্রা শুরু করবে তখন অ্যাডাল্ট কনটেন্টগুলো শিশু-কিশোরদের জন্য নিষিদ্ধ করা হবে। যে আধেয়গুলো তুলনামূলক কম পরিপক্ক টিকটকের ভোক্তারা নিজস্ব সুবিধা অনুযায়ী সেগুলো দেখতে পারবেন কিংবা পরিত্যাগ করতে পারবেন।

টিকটকের নতুন ফিচার চালু হলে যার যার বয়স অনুযায়ী কনটেন্ট দেখা যাবে। এখনকার মতো সব কনটেন্ট অবাধে দেখতে পারবে না সবাই। ফলে শিশু-কিশোররাও ঝুঁকির মধ্যে পড়বে না। অবশ্য ফিচারটি ঠিক কীভাবে কাজ করবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি টিকটক কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ