ভিডিও গেম নিয়ে স্নাতক কোর্স চালু করছে ইউনিভার্সিটি অব সাফেক

  © সংগৃহীত

ভিডিও গেম বিষয়ে স্নাতক কোর্স চালু করতে যাচ্ছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাফেক। বিশ্বের বড় বড় গেম নির্মাতা প্রতিষ্ঠানের সহযোগিতায় ভিডিও গেম বিষয়ে স্নাতক ডিগ্রি কোর্স পরিচালনা করা হবে।

ইউনিভার্সিটি অব সাফেকের তথ্যমতে, ই–স্পোর্টস (ইলেকট্রনিক স্পোর্টস) বিষয়ে স্নাতক কোর্স চালু করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের ই–স্পোর্টস গেম তৈরি করা থেকে শুরু করে অনলাইনে গেম খেলার প্রশিক্ষণ দেওয়া হবে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মধ্যেই ভর্তির আবেদন আহ্বান করা হবে। বর্তমানে পাঠ্যক্রম তৈরির কাজ চলছে।

ইউনিভার্সিটি অব সাফেকের অধ্যাপক স্টুয়ার্ট হার্মার বলেন, কোর্সটি শিক্ষার্থীদের ভিডিও গেম সম্পর্কে প্রয়োজনীয় বিষয় জানতে সহযোগিতা করবে। স্ট্রিমিং প্ল্যাটফর্মের বিকাশের কারণে সাম্প্রতিক বছরগুলোয় ভিডিওভিত্তিক নানা প্রতিযোগিতা বাড়ছে। অনেক তরুণ খেলোয়াড় বৃদ্ধি পেয়েছে। ই–স্পোর্টস শিল্পের উন্নয়নে নতুন এই কোর্স চালু করা হচ্ছে।

জানা গেছে, ভিডিও গেম বিষয়ে স্নাতক ডিগ্রি চালুর জন্য একটি অত্যাধুনিক ই–স্পোর্টস ল্যাবও তৈরি করছে ইউনিভার্সিটি অব সাফেক। শুধু তাই নয়, নিজস্ব গেমিং প্রতিযোগিতাও আয়োজন করবে বিশ্ববিদ্যালয়টি। ফলে সহজেই ভিডিও গেম বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ