হোয়াটসঅ্যাপে পিন করা যাবে একাধিক চ্যাট

হোয়াটসঅ্যাপে পিন করা যাবে একাধিক চ্যাট
হোয়াটসঅ্যাপে পিন করা যাবে একাধিক চ্যাট  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। এখন অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। বিভিন্ন সময় একাধিক ফিচার এনেছে মেটা। তবে এবার তিনের বেশি সংখ্যক চ্যাট ‘পিনড’ করার সুবিধা আনছে প্ল্যাটফর্মটি। এই ফিচার নিয়ে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে। 

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপ বিটা ফর অ্যান্ড্রয়েড, ২.২৪.৬.১৫- এই ভার্সনে নতুন আপডেটে এই নয়া ফিচার যুক্ত হবে। এখন হোয়াটসঅ্যাপে তিনটি চ্যাট পিন করে রাখা যায়। ইউজার যখন চতুর্থ চ্যাটটি পিন করতে যাবেন, তখন সবচেয়ে পুরোনো পিন চ্যাটটি ডিলিট করে দেয় হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। 

তবে তিনটির বেশি হোয়াটসঅ্যাপ চ্যাট পিন করার ফিচার চালু হয়ে গেলে আর এই অসুবিধা হবে না। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ভার্সনে এই ফিচার চালু হবে। তবে আগামী দিনে আইওএস ও ওয়েব ভার্সনেও এই ফিচার চালু হবে, এমনটাই ধারণা করছেন বিশ্লেষকরা।

হোয়াটসঅ্যাপে বার্তার পাশাপাশি ছবি বা ইমোজি পিন করে রাখা যায়। হোয়াটসঅ্যাপ বার্তা বা ছবিতে থাকা পিন নির্ধারিত সময় (২৪ ঘণ্টা, ৭ ও ৩০ দিন) পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। তবে গ্রুপ চ্যাটে প্রশাসকের অনুমতি না থাকলে অন্য সদস্যরা চাইলেও বার্তা পিন করতে পারেন না।

হোয়াটসঅ্যাপে চ্যাট পিন করতে নির্দিষ্ট মেসেজ কিছুক্ষণ চেপে ধরে রেখে ওপরের দিকে থাকা পিন চিহ্নের অপশনটি সিলেক্ট করতে হবে। আনপিন করতে চাইলে আবার কিছুক্ষণ চেপে ধরে রেখে একইভাবে সিলেক্ট করলেই আর পিন থাকবে না।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ গ্রুপের ক্ষেত্রে অবশ্য অ্যাডমিনদের হাতেই থাকবে মূল ক্ষমতা। তাঁরাই নির্বাচন করতে পারবেন যে শুধু গ্রুপে অ্যাডমিনরা মেসেজ 'পিন' করতে পারবেন নাকি গ্রুপের সমস্ত সদস্যই মেসেজ 'পিন' করে রাখার সুবিধা পাবেন। 


সর্বশেষ সংবাদ