আইসিপিসি এশিয়া ঢাকা অঞ্চল পর্ব

প্রোগ্রামিংয়ের ‘বিশ্বকাপে’ শাবিপ্রবি-ব্র্যাককে হারিয়ে চ্যাম্পিয়ন ঢাবি

চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়  দলের প্রতিনিধিরা পুরস্কার নিচ্ছেন
চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় দলের প্রতিনিধিরা পুরস্কার নিচ্ছেন  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য বিশ্বের জনপ্রিয় এবং সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)’। এবারের এই আয়োজনের এশিয়া ঢাকা আঞ্চলিক পর্বে শীর্ষস্থান অর্জন করে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দল ‘DU Ascending’। প্রোগ্রামিংয়ের ‘বিশ্বকাপ’ খ্যাত এই প্রতিযোগিতার এশিয়া ঢাকা অঞ্চল পর্বে দ্বিতীয় স্থান অর্জন করে রানার্স আপ হয়েছে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল ‘SUST GuessForces’। আর তৃতীয় স্থান অর্জন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় দল ‘BRACU Crows’।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) দুই দিনব্যাপী এই প্রতিযোতিার এশিয়া ঢাকা আঞ্চলিক পর্ব শেষ হয়েছে। গতকাল শুক্রবার (৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ে প্রাঙ্গণে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। আজ শনিবার (৪ নভেম্বর) চূড়ান্ত অনসাইট প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার প্রথম দিন প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। দ্বিতীয় দিনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। বিইউবিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শামসুল হুদা, এফ. সি. এ, সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 

বিইউবিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটি ট্রাস্ট ও উপদেষ্টা এ. এফ. এম সারওয়ার কামাল এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। প্রতিযোগতিায় প্রধান বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার মঞ্জুর।

বিইউবিটির ট্রাস্টি বোর্ডের সম্মানীত সদস্য এবং উপদেষ্টা অধ্যাপক মো: আবু সালেহ, বিইউবিটির সম্মানীত রেজিস্ট্রার, ডিনবৃন্দ, সিএসই বিভাগের চেয়ারম্যান মো. সাইফুর রহমান এবং বিইউবিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, গত ১৩ অক্টোবর বাংলাদেশের ১৩৮টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২৪৬১টি দলের অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতা সম্পন্ন হয়। অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার ভিত্তিতে ১৩০টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২২৪টি দল চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে।

আইসিপিসি সারা বিশ্বে সর্বাধিক মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে পরিচালিত হয়ে আসছে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন আঞ্চলিক (Regional) প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী দলের অংশগ্রহণের মাধ্যমে চূড়ান্ত (ICPC World Final) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

আইসিপিসি প্রতি বছর দু’টি পর্বে অনুষ্ঠিত হয়। ১ম পর্বে বিশ্বের ৮টি অঞ্চল থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ীরা চূড়ান্ত পর্বে অংশ নেয়। আইসিপিসি, ঢাকা বিশ্বের ৮টি অঞ্চলের মধ্যে এশিয়া-পশ্চিম অঞ্চলের অন্তর্ভুক্ত। বিশ্বের ৮টি অঞ্চল থেকে আঞ্চলিক পর্বে বিজয়ী দলগুলো এবছর মিশরে অনুষ্ঠেয় আইসিপিসি এর ৪৬তম চূড়ান্ত পর্বে অংশ নেবে।


সর্বশেষ সংবাদ