১৪ বছর বয়সীরাও খুলতে পারবে এমএফএস অ্যাকাউন্ট

মোবাইল ফোন
মোবাইল ফোন  © ফাইল ফটো

বিকাশ ও নগদ-এর মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে (এমএফএস) অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনকারীদের বয়সসীমা ১৮ থেকে কমিয়ে ১৪ বছর করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৩ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট-এর জারি করা একটি সার্কুলারে বলা হয়েছে, এমএফএস অ্যাকাউন্ট খুলতে আগ্রহী ১৪ থেকে ১৮ বছর বয়সি ব্যক্তি এবং তাদের বাবা-মা বা আইনগত অভিভাবক উভয়কেই বাংলাদেশের নাগরিক হতে হবে।

অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনকারীকে তার নিজের জন্মসনদ এবং অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি করতে হবে। অ্যাকাউন্টটি আইনি অভিভাবকের এমএফএস অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করা হবে বলেও জানানো হয়েছে সার্কুলারে। সেজন্য আইনি অভিভাবকের এমএফএস অ্যাকাউন্টটি অথেনটিকেশন সাপেক্ষে আবেদনকারীর এই অ্যাকাউন্ট খুলতে হবে।

১৪-১৮ বছর বয়সিদের এমএফএস অ্যাকাউন্টে শুধু অভিভাবকের লিংকড এমএফএস হিসাব, ব্যাংক হিসাব, কার্ড বা ই-ওয়ালেট থেকে অর্থ জমা করা যাবে।

তবে এসব অ্যাকাউন্টে এজেন্ট পয়েন্ট অথবা অন্য কোনো এমএফএস অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্ট, কার্ড বা ই-ওয়ালেট থেকে অ্যাড মানি করা যাবে না।

ক্যাশ-আউট, পারসন-টু-পারসন (পিটুপি) ট্রান্সফার, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, এডুকেশন ফি, মার্চেন্ট পেমেন্ট করা যাবে এ অ্যাকাউন্ট দিয়ে।

১৪-১৮ বছর বয়সিদের এমএফএস অ্যাকাউন্ট দিয়ে দৈনিক সর্বোচ্চ ৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন করা যাবে। দিনে সর্বোচ্চ পাঁচবার ও মাসে দশবার ক্যাশ-ইন করা যাবে।


সর্বশেষ সংবাদ