অধ্যক্ষ-উপাধ্যক্ষের শূন্যপদের তালিকা পাঠানোর নির্দেশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

সারাদেশে সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদে কতগুলো শূন্যপদ রয়েছে সে তথ্য চেয়েছে সরকার। গত ৭ মে আঞ্চলিক পরিচালকদের এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আঞ্চলিক পরিচালকদের আগামী ১০ মের মধ্যে সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা ও সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের শূন্যপদের এ তথ্য পাঠাতে বলা হয়েছে। আদেশটি সোমবার সব আঞ্চলিক পরিচালকদের পাঠিয়েছে মাউশি।

অধিদপ্তরের কলেজ শাখার উপ-পরিচালক অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত আদেশে বলা হয়, বিভিন্ন সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদরাসা ও সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের শূন্যপদের তথ্য আগামী ১০ মের মধ্যে ই-মেইলে (ddgovtcollege@gmail.com) পাঠানোর জন্য বলা হলো।

আরও পড়ুন: মাদ্রাসার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের ক্ষমতা পাচ্ছেন ডিসি-ইউএনওরা

তথ্য বলছে, যশোরের কেশবপুরে তিনটি কলেজে বছরের পর বছর ধরে অধ্যক্ষের পদ খালি রয়েছে। কোনোটির অধ্যক্ষ নেই এক যুগ হতে চলেছে। শুধু যশোর নয়, এভাবে দেশের প্রায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অধ্যক্ষ-উপাধ্যক্ষ ছাড়াই চলছে। প্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীরা অভিযোগ করছেন।

এর মধ্যে কেশবপুরের হাজি মোতালেব মহিলা কলেজ প্রতিষ্ঠা হয় ১৯৯৩ সালে। কলেজটি ডিগ্রি শ্রেণির। এখানে ২০১৪ সালে জুলফিখার আলী অধ্যক্ষ হিসেবে অবসরে যাওয়ার পরে এখানে কোনো অধ্যক্ষ নিয়োগ হয়নি।

এরপর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে উপাধ্যক্ষ আবদুস সাত্তার, সহকারী শিক্ষক রায়হানা সাদেক, ফরিদা আখতার, সর্বশেষ সহকারী শিক্ষক হাবিবুর রহমান গত বছরের ২৪ জুলাই থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রতিষ্ঠানটি আট বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে পরিচালিত হচ্ছে।

সাগরদাঁড়ি আবু শারাফ সাদেক কারিগরি বাণিজ্য মহাবিদ্যালয় প্রতিষ্ঠা হয় ১৯৯৯ সালে। প্রতিষ্ঠাকাল থেকে অধ্যক্ষ চঞ্চল কুমার বিশ্বাস দায়িত্ব পালন করেন। তিনি ২০১২ সালের ৮ মার্চ সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পরে এ প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেশনের শিক্ষক শ্যামল কুমার ঘোষ ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। ১০ বছর ধরে এ প্রতিষ্ঠান চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে।


সর্বশেষ সংবাদ