সৌরদীপ-সাজিদের পথ চলা ২০১৭ সাল থেকে, অবশেষে ধরা সবচেয়ে বড় সাফল্য

  © ফাইল ফটো

প্রথম বাংলাদেশি দল হিসেবে ‘বিতর্কের বিশ্বকাপ’ খ্যাত বেলগ্রেড ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি) ২০২২ এর ওপেন ফাইনাল জিতেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের 'ব্র্যাক এ' দলের সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল। দুজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব সায়েন্স ইন এপ্লাইড ইকোনমিক্স বিভাগের শিক্ষার্থী। আর্ন্তজাতিকভাবে বির্তকে বাংলাদেশের এতো বড় সাফল্য কখনই আসেনি। 

এতো বড় সাফল্য! তাই রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে সৌরদীপ-সাজিদ। সোশ্যাল মিডিয়ায় তাদের প্রশংসায় পঞ্চমুখ সবাই। তবে আর্ন্তজাতিক অঙ্গনে তাদের পদচারণা নতুন কিছু নয়। গত বছরের ১৪ নভেম্বর প্রথমবারের মতো কেমব্রিজ ইউনিয়ন আয়োজিত বিশ্বের অন্যতম প্রতিযোগিতামূলক ও মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা কেমব্রিজ ইন্টারভার্সিটি (আইভি) চ্যাম্পিয়নশিপ ২০২১ এর শিরোপা জিতেছিলে সৌরদীপ-সাজিদ। 

সেবার বিশ্বের মোট ১২৪টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়ে শিরোপা জিতেছিলেন এ দুজন শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত ব্র্যাক ইউনিভার্সিটির দলটি। এই প্রতিযোগিতায় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় হার্ভার্ড ইউনিভার্সিটি, দ্য ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড, লন্ডন স্কুল ইকোনমিক্স, কর্নেল ইউনিভার্সিটি ও প্রিন্সটন ইউনিভার্সিটির মতো বিশ্ববিদ্যালয়গুলো।

জানা যায়, ২০১৭ সাল থেকে একসঙ্গে মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে নানা বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন সাজিদ ও সৌরদীপ। 

‘বিতর্কের বিশ্বকাপ’ খ্যাত ডব্লিউইউডিসির প্রতিযোগিতায় এবারই প্রথম কোনো বাংলাদেশি দল ফাইনালে উঠেছিল। বুধবার অনুষ্ঠিত এ ফাইনালে বেশ কয়েকটি নামী বিশ্ববিদ্যালয়ের দলকে পেছনে ফেলে শিরোপা জেতেন সৌরদীপ ও সাজিদ। চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহারকারী বিভাগে সাজিদ আসবাত খন্দকার দ্বিতীয় শ্রেষ্ঠ বক্তা ও সৌরদীপ পাল ষষ্ঠ শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন। ওপেন ক্যাটাগরিতে যৌথভাবে নবম শ্রেষ্ঠ বক্তা হন সাজিদ আসবাত খন্দকার।

প্রতিযোগিতায় বিজয়ী বিতার্কিক দলের সদস্য সৌরদীপ পাল বলেন, স্কুল থেকেই বিতর্ক করতে ভালো লাগত। এরপরে কলেজ, বিশ্ববিদ্যালয়ে অনেক প্রতিযোগিতায় অংশ নিয়েছি। তবে বিতর্কজীবনের শুরু থেকেই স্বপ্ন ছিল, ডব্লিউইউডিসিতে ভালো করতে চাই।

“২০১৩ সালে ব্র্যাকের একটা দল ইংরেজিকে ২য় ভাষা হিসেবে ব্যবহারকারী বিভাগে জিতেছিল। আর ২০১৫ সালে আইবিএর একটা দল নকআউট পর্বে খেলেছে। এই দুই অর্জন আমাদের সাহস জুগিয়েছে। ২০১৭ সাল থেকে আমরা অংশগ্রহণ করেছি। তবে খুব সহজে জয় ধরা দেয়নি। কয়েকবার নকআউট পর্ব থেকে বাদ পড়ে এ বছর অবশেষে চ্যাম্পিয়ন হলাম।”

আরেক সদস্য সাজিদ আসবাত খন্দকার বলেন, ৮ম শ্রেণি থেকে প্রতিযোগিতামূলক বিতর্কের যাত্রা শুরু হয়েছিল। এরপর ধারাবাহিকভাবে কাজ করে গেছি। আর সৌরদীপের সঙ্গে আমার জুটি অনেক দিনের। বিতর্কের দুনিয়ায় একসঙ্গে পথ চলতে চলতে নানা রকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। এসব অভিজ্ঞতা আমাদের শিরোপা জেতার ক্ষেত্রে অনেক কাজে দিয়েছে।


সর্বশেষ সংবাদ