আন্তঃবিশ্ববিদ্যালয় মুট কোর্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন মেরিটাইম ইউনিভার্সিটি

মুট কোর্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া মেরিটাইম ল’ অ্যান্ড পলিসি বিভাগের চার সদস্যের দল
মুট কোর্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া মেরিটাইম ল’ অ্যান্ড পলিসি বিভাগের চার সদস্যের দল  © টিডিসি ফটো

এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি (ইউএপি) ও ইউনেস্কো মদনজিৎ সিং সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড লিগ্যাল অ্যান্ড হিউম্যান রাইটস স্টাডিজের (ইউএমএসএআইএলএস) সহযোগিতায় ‘ইউএপি–ইউএমএসএআইএলএস ইন্টার ইউনিভার্সিটি মুট কোর্ট প্রতিযোগিতা-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ এপ্রিল) চূড়ান্ত পর্বে এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির মেরিটাইম ল’ অ্যান্ড পলিসি বিভাগের চার সদস্যের দল।

গত বৃহস্পতিবার শুরু হওয়া এ মুট কোর্ট প্রতিযোগিতায় প্রতিটি দলে তিন সদস্যের (দু’জন মুটার এবং একজন গবেষক) সমন্বয়ে গঠিত হয়। ১৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২০টি দল এতে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি দলের সদস্যরা হলেন, মো. সিফাতউল্লাহ, মেহেরুন্নেসা চৌধুরী, আল আকসা খানম ও রওনক তাবাসসুম। কোচ ছিলেন মেরিটাইম ল’ অ্যান্ড পলিসি বিভাগের লেকচারার আবু জাফর তৌফিক আহমেদ আহাদ।

চ্যাম্পিয়ন দলের সদস্য মো. সিফাতউল্লাহ বলেন, ‘আমি এবং আমার দল প্রথমবারের মতো মুট কোর্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। প্রথম প্রতিযোগিতায় অংশগ্রহণ করেই বিজয়ী হব, এটা চিন্তা করাও কঠিন ছিল। আন্তর্জাতিক জটিলতাগুলোকে তুলে ধরার, সমাধান খোঁজার, মানুষের অধিকার সংক্রান্ত এত সুন্দর একটা প্রতিযোগিতা আয়োজন করার জন্যে প্রথম ধন্যবাদটা আয়োজকদেরই দিতে চাই। ধন্যবাদ জানাতে চাই আমাদের কোচ এবং দলের প্রত্যেক সদস্যকে, যাদের অক্লান্ত পরিশ্রম এবং তুমুল উৎসাহ ছাড়া এ বিজয় অর্জন সম্ভব হতো না।’

আরো পড়ুন: সনদ বাণিজ্যে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার

প্রতিযোগিতার সমন্বয় ও সহায়তা করেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ল’ অ্যান্ড হিউম্যান রাইটস বিভাগের অধ্যাপক ড. চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী। গত বৃহস্পতিবার বিচারপতি এ.এফ.এম. আব্দুর রহমান (অব.) প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএপির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ড. এম আলাউদ্দিন। 

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউএপির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন স্থপতি মাহবুবা হক। অনুষ্ঠানে তিনি এ ধরনের প্রতিযোগিতার ওপর গুরুত্বারোপ করেন এবং প্রতিযোগীদের প্রচেষ্টার প্রশংসা করেন। পাশাপাশি অংশগ্রহণকারীদের আরো জ্ঞান অর্জনের জন্য উৎসাহিত করেন।


সর্বশেষ সংবাদ