ড্যাফোডিলকে হারিয়ে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জাবি

চ্যাম্পিয়ন দল
চ্যাম্পিয়ন দল  © টিডিসি ফটো

তারুণ্যের যুক্তিনির্ভর নেতৃত্বে দুর্নীতিবিরোধী সমাজ প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে শেষ হলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা-২০২৩। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)। আজ শনিবার আয়োজিত ফাইনালে রানারআপ হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব। 

প্রতিযোগিতার সেরা বিতার্কিক হয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর ইয়াসিন আরাফাত লিমন এবং ফাইনালের সেরা বিতার্কিক হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তাপসী দে প্রাপ্তি।  

সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সমাপনীতে আরো উপস্থিত ছিলেন টিআইবির ফিন্যান্স অ্যান্ড অ্যাডমিন বিভাগের পরিচালক মেহবুব ইলাহী, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম এবং সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

রানারআপ দল

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার ক্ষেত্রে শুরু থেকে তরুণেরা ইতিবাচক পরিবর্তনের অনুঘটক হিসেবে টিআইবির সঙ্গে রয়েছেন। তাই তরুণদের উৎকর্ষ সাধনে টিআইবি সবসময় গুরুত্ব দিয়ে থাকে। তিন দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় মধ্য দিয়ে অংশগ্রহণকারীরা বিভিন্ন অভিজ্ঞতায় সমৃদ্ধ হলেন, যা পরবর্তী বিতর্কের উৎকর্ষ সাধনসহ বিভিন্নভাবে কাজে লাগবে। পাশাপাশি আমরা বিশ্বাস করি, এই প্রতিযোগিতার বিভিন্ন রাউন্ডে দুর্নীতি-সুশাসন বিষয়ে বিতর্কের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে বিতার্কিকদের অঙ্গীকার আরো দৃঢ় হয়েছে বলে আমার বিশ্বাস। একইসঙ্গে, দুর্নীতিবিরোধী সমাজ সৃষ্টির পথে এই তারুণ্যই আমাদের নেতৃত্ব দেবে।

তিন দিনব্যাপী আয়োজিত আবাসিক বিতর্ক প্রতিযোগিতা সফলভাবে আয়োজনের জন্য অংশগ্রহণকারী ৯৬ বিতার্কিক, বিচারকদের ধন্যবাদ জানিয়ে টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম বলেন, ‘দুর্নীতিমুক্ত ও সুশাসিত বাংলাদেশ নির্মাণে টিআইবির অঙ্গীকারে অন্যতম অংশীজন তরুণ বিতার্কিকরা। ক্ষুরধার যুক্তি ও যৌক্তিক বিশ্লেষণের সঙ্গে দুর্নীতিবিরোধী মনোভাব, সুশাসন সম্পর্কে স্বচ্ছ ধারণা নিয়ে তারা সামনের দিনে দুর্নীতিবিরোধী আন্দোলনে আমাদের অনুপ্রাণিত করবেন বলে প্রত্যাশা করি।

আরও পড়ুন: টিআইবি আয়োজন করবে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা

উল্লেখ্য, ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল বিশ্ববিদ্যালয়. বুয়েট, রুয়েট, চুয়েট, সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা কলেজসহ সারা দেশের মোট ৩২টি দল নিয়ে ২১-২৩ সেপ্টেম্বর আবাসিক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে টিআইবি। 

সাভারের সিসিডিবি হোপ সেন্টারে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় দুর্নীতি, সুশাসন, গণমাধ্যম, অর্থপাচার, জেন্ডার সমতা বিষয়ে মোট ৮৭টি বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলকে ২৫ হাজার টাকা ও রানারআপ দলকে ২০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়। 


সর্বশেষ সংবাদ