আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় আইইউটির তিন শিক্ষার্থীর বাজিমাত

  © টিডিসি ছবি

‘আস্ট্রেলেশিয়ান ইন্টারভার্সিটি ডিবেট চ্যাম্পিয়নশিপ-২০২৩’ এ পৃথিবীর বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ৩ শিক্ষার্থী। প্রতিযোগিতাটিতে আইইউটি থেকে বাংলাদেশর প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে টিম-আইইউটি।

তানজিম নূর তন্ময়, তামিম আহমেদ এবং ইভান আশফাক এই  বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে। এই বছরের চ্যাম্পিয়নশিপে মোট ৬০টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য দলটি ২০২৩ সালের ১ জুলাই থেকে থাইল্যান্ডের ক্রাবি শহরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে । অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, চীন, কোরিয়া, ভারত, তাইওয়ান, থাইল্যান্ড, হংকং এবং বাংলাদেশের দলগুলো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। 

বিপুল প্রতিযোগিতা পূর্ণ ৮টি প্রাথমিক রাউন্ডের পর শুধুমাত্র ২টি দল ইএফএল ফাইনাল রাউন্ডে যেতে সক্ষম হয়। এখানে ৩ জন বনাম ৩ জন করে সংসদীয় বিতর্ক হয়।

টিম-আইইউটির তন্ময় ও তামিম যথাক্রমে ইএফএল ক্যাটাগরির ৭ম ও ৮ম সেরা বক্তার খেতাব পেয়েছেন। ফাইনালে সেরা বক্তার পুরস্কারও জিতেছেন তামিম আহমেদ। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড-এনডিই টিম আইইউটি স্পনসর করেছে বলে জানা গেছে।

বিজয়ী দলের সদস্য তামিম আহমেদ তার টুর্নামেন্টের অভিজ্ঞতা শেয়ার করে বলেন, গত ২-৯ জুলাই থাইল্যান্ডের ক্রাবিতে বসেছিল অস্ট্রালেসিয়ান ডিবেট কম্পিটিশনের এবারের আসর। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি দল হিসেবে আইউউটি এর এই দলটি রওনা হয় গত ১ জুলাই। 

প্রতিনিধি দলটির সদস্য ছিল তামিম আহমেদ (সিএসই বিভাগ, ২য় বর্ষ), তানজিম নূর তন্ময় (ইইই বিভাগ, ২য় বর্ষ), ইভান আশফাক(ইইই বিভাগ, ১ম বর্ষ)

টুর্নামেন্টটিতে প্রথম ৩ দিনে ৮ রাউন্ড প্রিলিমিনারি রাউন্ড অনুষ্ঠিত হয়।  এই প্রিলিমিনারি রাউন্ডে একটি নির্দিষ্ট স্কোর অর্জন করার পরই একটি দল নক আউট রাউন্ডসে উত্তীর্ণ হওয়ার সুযোগ পায়। 

আইইউটি তাদের প্রিলিমিনারি রাউন্ডসে নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটি ও অকল্যান্ড ইউনিভার্সিটি, অস্ট্রলিয়ার সিডনি ইউনিভার্সিটি, সিংগাপুরের নানইয়াং টেক, মালোয়েশিয়ার আইআইইউএমসহ আরো কিছু দলের মুখোমুখি হয়। এর মধ্যে উল্লেখযোগ্য অর্জন হিসেবে বাংলাদেশের দলটি নিউজিল্যান্ডের ২টি দলের বিপক্ষেই জয়লাভ করে এবং বাংলাওয়াশের ধারা অব্যাহত রাখে।

প্রিলিমিনারি রাউন্ডসের পর আইইউটিসহ ২টি দল ইএফএল (ইংলিশ এজ ফরেন ল্যাংগুয়েজ) ক্যাটাগরিতে সরাসরি ফাইনালে যাওয়ার সুযোগ পায়। অপর দলটি ছিল চায়নার বেইহাং ইউনিভার্সিটি।

ফাইনালে আইইউটি ৬-১ ভোটে দাপুটে এক জয় লাভ করে। প্রিলিমিনারি রাউন্ডের স্কোর অনুযায়ী ইএফএল ক্যাটাগরিতে দলের সদস্য তানজিম নূর তন্ময় ৭ম ও তামিম আহমেদ ৮ম সেরা বিতার্কিকের উপাধি অর্জন করেন এবং তামিম আহমেদ ফাইনালের বেস্ট স্পিকার এওয়ার্ডটি অর্জন করেন।

আইইউটি ডিবেটিং সোসাইটি বাংলাদেশের সেরা ডিবেটিং সোসাইটিগুলির মধ্যে একটি। অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক ট্রফি নিজেদের দখলে নিয়ে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করেছে এই ডিবেটিং সোসাইটি।


সর্বশেষ সংবাদ