যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে ঢাকায় গ্রেপ্তার ৫

  © সংগৃহীত

মানবাধিকার সংগঠনের কর্মকর্তা ও কর্মচারী ভুয়া পরিচয়ে জাতিসংঘের আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। তাদের বিরুদ্ধে বাংলাদেশে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা মামলা করেছেন। মামলাটি তদন্ত করছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার বিভাগ । 

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- মহিউদ্দিন জুয়েল, উজ্জ্বল হোসেন মুরাদ, এনামুল হাসান, শাহদাদ ও হাদিদুল মুবিন। তাঁদের মধ্যে উজ্জ্বল হোসেন মুরাদ নিজেকে প্রোটেকশন ফর লিগ্যাল অ্যান্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশন নামে একটি সংস্থার নির্বাহী পরিচালক এবং মহিউদ্দিন জুয়েল সংস্থার চেয়ারম্যান পরিচয় দেন।  

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ইনভেস্টিগেশন টিমের উপকমিশনার মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, ২০১৯ সাল থেকে এই চক্রটি ভুয়া সংগঠনের নামে জাতিসংঘের বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানের আমন্ত্রণ সংগ্রহ করে মানবপাচার করে আসছিল। গ্রেপ্তারের পর তারা জানান, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে তারা এই ভুয়া সংগঠনের ব্যানারে জাতিসংঘে ই–মেইল করেন। আমন্ত্রণপত্র পাওয়ার পর তারা যুক্তরাষ্ট্রের ভিসা নিতে যান। দূতাবাস কর্তৃপক্ষ তাদের জালিয়াতি ধরে ফেলে গুলশান থানায় মামলা করে। এরপর তাদের গ্রেপ্তার করা হয়।

উপকমিশনার আরও জানান, জাতিসংঘে এবার তাদের ‘আদিবাসী’ বিষয়ক একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছিল।


সর্বশেষ সংবাদ