নেত্রকোনায় পরীক্ষার ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভ  

কলেজের সামনে শিক্ষার্থীদের অবস্থান
কলেজের সামনে শিক্ষার্থীদের অবস্থান  © টিডিসি ফটো

নেত্রকোনার মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রি কলেজে অর্ধবার্ষিক পরীক্ষার ফি’র নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। অতিরিক্ত টাকা ফেরৎ না দিলে পরীক্ষায় অংশ না নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। সোমবার (২২ মে) পরীক্ষা শেষে অধ্যক্ষের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থী ও কলেজ শাখার ছাত্রলীগের নেতাকর্মীরা।

কলেজ সূত্রে জানা গেছে, ২০২২-২০২৩ সেশনে ৬০৯ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হন। এর মধ্যে ৩২৩ জন শিক্ষার্থী অর্ধবার্ষিক পরীক্ষায় অংশ নেন। প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে পরীক্ষার ফি বাবদ ৩০০ টাকা আদায় করেছে কলেজ কর্তৃপক্ষ। এ নিয়ে কয়েক দিন ধরে শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে দফায়-দফায় বৈঠক হয়।

কিন্তু কোন সমাধান না হওয়ায় শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে সোমবার(২২ মে) পরীক্ষা শেষে টাকা ফেরৎ ও অধ্যক্ষের অপসারণ চেয়ে বিক্ষোভ মিছিল করেন। এ সময় শিক্ষার্থীরা পরীক্ষা স্থগিত করে বিভিন্ন কর্মসূচির হুঁশিয়ারি দেন।

এ ব্যাপারে মদন সরকারি কলেজ শাখার ছাত্রলীগের আহ্বায়ক এস এম আকরাম হাসান বলেন, ভর্তির সময় কলেজ কর্তৃপক্ষ সকল ধরণের ফি বাবদ টাকা নিয়েছে। এখন পরীক্ষার ফি’র নামে শিক্ষার্থীদের কাছ থেকে ৩০০ টাকা আদায় করেছে। এ নিয়ে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কলেজর অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন বলেন, ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে পরীক্ষার ফি নেওয়া হয়নি। নিয়মনুযায়ী পরীক্ষার্থীদের নিকট থেকে ৩০০ টাকা টাকা নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহ আলম মিয়া জানান, শিক্ষার্থীদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত করা হয়েছে। অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে কি না সে বিষয়ে তদন্ত করার জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষার্থীদের নিকট হতে টাকা নেওয়ার অভিযোগে তদন্ত কমিটি তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিবেন। প্রতিবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ