‘রিটেন দিয়ে বিয়ে করেছিলাম, কাল সন্তান ডেলিভারি, কিন্তু রেজাল্ট!’

বাংলাদেশ কর্ম কমিশন
বাংলাদেশ কর্ম কমিশন   © লোগো

৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয় ২০১৯ সালের নভেম্বরে। যার প্রিলি অনুষ্ঠিত হয় ২০২১-এর ১৯ মার্চ। এতে উত্তীর্ণরা ২৯ নভেম্বর ২০২১-এ লিখিত পরীক্ষায় অংশ নেন। কিন্তু এখনো প্রকাশিত হয়নি এর ফল। 

বিজ্ঞপ্তি প্রকাশের সময় থেকে এখন পর্যন্ত কেটে গেছে প্রায় ২ বছর। আর লিখিত পরীক্ষা দেয়ার পর কেটেছে ৯ মাস। স্বভাবতই বিষয়টি নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে চরম হতাশা দেখা দিয়েছে। অনেকেই ভিন্ন জায়গায় চাকরিতে যোগ দিয়েছেন ফলাফলের আশা ছেড়ে। অনেকে আবার ক্ষুদ্ধ বিসিএস-এর দীর্ঘসূত্রিতায়। ব্যক্তিগতভাবে তো বটেই, সোশ্যাল মিডিয়াতেও বিসিএস সম্পর্কিত বিভিন্ন গ্রুপে ৪১তম বিসিএসের পরীক্ষার্থীদের এই অসন্তোষ প্রকাশ করতে দেখা যায়।

আরও পড়ুনঃ৪১তম বিসিএস লিখিতের ফল শিগগিরই: চেয়ারম্যান

শনিবার এমনই এক অসন্তোষের খবর ছড়িয়েছে ফেসবুক গ্রুপগুলোয়। 'বিসিএস প্রিলিমিনারি ক্যাম্পেইনার' নামক একটি ফেসবুক গ্রুপে 'রিটেন দিয়ে বিয়ে করেছিলাম, কাল সন্তান ডেলিভারি, কিন্তু রেজাল্ট!' লিখে পোস্ট দেন এক পরীক্ষার্থী। ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশে দীর্ঘ বিলম্ব হওয়ার বিষয়টি ইঙ্গিত করেই তার এই পোস্ট। যা মুহুর্তেই ছড়িয়ে পড়ে বিভিন্ন ফেসবুক ব্যবহারকারীর ওয়ালে। পোস্টের কমেন্ট বক্স থেকেও উঠে আসে বিভিন্ন রকম মতামত। বেশির ভাগ মন্তব্যেই ছিলো প্রহসনের সুর। একজন সেখানে কমেন্ট করেন, 'বাচ্চাকে স্কুলে পাঠানোর আগেই রেজাল্ট পেয়ে যাবেন'। আরেকজন মন্তব্য করেন, ' আপনার সন্তানের প্রথম জন্ম বার্ষিকীতে ফলাফল দেবে'। পোস্টে এ ধরনের মন্তব্য ঠাট্টার ছলে করা মনে হলেও তা থেকে পরীক্ষার্থীদের হতাশা স্পষ্ট হয়ে উঠেছে।

যদিও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলছেন, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। শিগগিরই এই বিসিএসের ফল প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান তিনি।

ফল প্রকাশে এই দীর্ঘসুত্রিতার কারণ জানতে চাইলে তিনি বলেন,  পরীক্ষকদের খাতা মূল্যায়নে কিছু সমস্যা তৈরি হয়েছিল। বেশ কিছু পরীক্ষক নির্ধারিত সময়ে খাতা মূল্যায়নের কাজ শেষ করতে পারেননি। এছাড়া অনেকগুলো খাতা মূল্যায়নের ক্ষেত্রে কিছুটা ভুল হয়েছিল।  সেজন্য ফল প্রকাশ করতে কিছুটা দেরি হয়েছে। তবে আমরা এই ভুলগুলো চিহ্নিত করেছি। 

জানা যায়, ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। প্রায় ১৬ মাস পরে ২০২১ এর ১৯ মার্চ অনুষ্ঠিত হয় প্রিলি পরীক্ষা। এরপর ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। মোট ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন।

তথ্যমতে, বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে এই বিসিএসের মাধ্যমে।


সর্বশেষ সংবাদ