স্বপ্ন পূরণে ঈদ আনন্দ বির্সজন বিসিএস চাকরিপ্রার্থীদের

আগামী ২৬ এপ্রিল (শুক্রবার) ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা
আগামী ২৬ এপ্রিল (শুক্রবার) ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা  © প্রতীকী ছবি

ঈদের পরপরই আগামী ২৬ এপ্রিল (শুক্রবার) ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। চাকরি নামক সোনার হরিণ ধরতে কয়েক লাখ চাকরিপ্রার্থীদের চলছে এখন শেষ মুহুর্তের প্রস্তুতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক হল থেকে বসে প্রস্তুতি নিচ্ছেন রবিউল আলম। বর্তমানে সবাই যখন নিজ নিজ গ্রামে গিয়ে পরিবারের সঙ্গে ঈদ উদযাপনে ব্যস্ত রবিউল তখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন ক্যাম্পাসে থেকেই।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষে সবচেয়ে বড় চ্যালেঞ্জ একটি সরকারি জব পাওয়া। এজন্য মাস্টার্স শেষে বিসিএসের জন্য প্রস্তুতি নিচ্ছি। গ্রামের বাড়িতে গিয়ে বাবা-মার সঙ্গে ঈদ করার ইচ্ছে সবার থাকে। তবে বিসিএসের মতো লম্বা জার্নিতে শেষ মুহুর্তে গিয়ে যদি বাড়ি যায় তাহলে অল্পের জন্য হলেও মিস (প্রিলিমিনারিতে উত্তীর্ণ) হতে পারে। তাই ক্যাম্পাসে ঈদ করছি এবার।

তথ্যমতে, দেশে বর্তমানে সরকারি চাকরি যেন সোনার হরিণ। যা সহজে ধরা দিতে চায় না। সরকারি চাকরির প্রতিযোগিতা অনেক বেশি। একটিমাত্র পদের জন্য শত শত প্রার্থী প্রতিযোগিতা করে থাকে। প্রতিযোগিতায় টিকতে হলে অবশ্যই সর্বোচ্চ যোগ্যতার অধিকারী হতে হবে। এক্ষেত্রে বিসিএসসের প্রাধান্য সবার আগে। সর্বশেষ ৪৬তম বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ৩৮ হাজার প্রার্থী। তাই পরীক্ষার প্রস্তুতি ভালো থাকলেও টিকে থাকা সম্ভব নয় অনেক প্রার্থীর।

বিশ্ববিদ্যালয়টির আরেক শিক্ষার্থী এবি সিদ্দিক। তিনিও ৪৬তম বিসিএসসের শেষ মুহুর্তের প্রস্তুতির জন্য গ্রামের বাড়ি যাননি। তিনি বলেন, বাড়ি গিয়ে পরিবার-পরিজনের সঙ্গে ঈদ উদযাপন করা যেত। তবে সমস্যটি হচ্ছে আসার সময়। তখন ভিড়ের মধ্যে যদি অসুস্থ হয়ে পড়ি তাহলে ২৬ তারিখে বিসিএস পরীক্ষাটি সুস্থভাবে দেয়া যাবে না। তাই এবারের ঈদ ক্যাম্পাসে করছি।

রবিউল আলম, এবি সিদ্দিকের মত একই কারণে এবছরে পরিবার ছাড়াই ঈদ উদযাপন করছেন বিশ্ববিদ্যালয়টির আরও অনেকেই। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, ৪৬তম প্রিলিমিনারি পরীক্ষাকে সামনে রেখে ঈদে বাড়ি যাচ্ছেন না বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চাকরিপ্রত্যাশীদেরও একটি বড় অংশ।

তুহিন হয়দার নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, এবারে তৃতীয়বারের মত বিসিএসে অংশগ্রহণ করেছি। বন্ধুরা সবাই যখন বিভিন্ন বেসরকারি চাকরিতে যোগদান করেছে তখন আমি পুরোটা সময় প্রস্তুতিতে ব্যয় করেছি। এবারের প্রিলিমিনারিতেও যদি ব্যর্থ হই তবে পরিবারের সামনে আর দাঁড়াতে পারবো না। তাই আমার কাছে এইমুহুর্তে ঈদের আনন্দের তুলনায় পরীক্ষার প্রস্তুতি অধিক গুরুত্বপূর্ণ।

রাজধানীর সাত কলেজের শিক্ষার্থী রকিবুল ইসলাম বলেন, আমার বাড়ি সাতক্ষীরায়। চাকরির পাশাপাশি বিসিএসের প্রস্তুতি গ্রহণ করছি। ঢাকায় যে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি তারা ৫ দিনের ছুটি দিয়েছে। তাছাড়া ৪৬তম বিসিএসও ২৬ তারিখে। তাই ঈদে বাড়ি যাওয়ার কথা ভাবিনি।

উল্লেখ্য, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৬ এপ্রিল শুক্রবার সব বিভাগে একযোগে অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন প্রার্থীরা।

এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪ জন, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ