১০ হাজার টাকা ভাতা সুবিধাসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের সুযোগ

জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের সুযোগ
জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের সুযোগ  © সংগৃহীত

স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমানের ডিগ্রিধারী বাংলাদেশী শিক্ষার্থীদের ৩ মাস মেয়াদি ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ব্যবহারিক প্রশিক্ষণের মধ্যমে যুগোপযোগী ও অভিজ্ঞ মানবসম্পদ সৃষ্টি, পাঠ্যপুস্তকের জ্ঞানের সঙ্গে কর্মক্ষেত্রের অভিজ্ঞতার সমন্বয় ঘটানোর সুযোগ সৃষ্টি করাই এই ইন্টার্নশিপের মূল উদ্দেশ্য। আবেদনের শেষ সময় ১৫ মার্চ ২০২৪।

শর্তাবলী 
স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমানের ডিগ্রি অর্জনের দুই বছরের মধ্যে আবেদন করতে হবে। ইন্টার্নশিপ নীতিমালা ২০২৩–এর অধীনে একজন প্রার্থী শুধু একবার ইন্টার্নশিপ করতে পারবেন। কেউ কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকা অবস্থায় ইন্টার্নশিপ করতে চাইলে কর্তৃপক্ষের অনাপত্তিপত্র জমা দিতে হবে। নির্বাচিত প্রার্থীকে একটি ঘোষণাপত্র ও চুক্তিপত্রে স্বাক্ষর করতে হবে। প্রত্যেক ইন্টার্নের জন্য একজন সুপারভাইজার থাকবেন এবং তাঁর অধীনে এ কোর্স সম্পন্ন করতে হবে।

সুযোগ-সুবিধা 
জনপ্রশাসন মন্ত্রণালয় ৩ মাস মেয়াদে ১০ জনকে ইন্টার্নশিপ দেওয়ার ঘোষণা দিয়েছে। ইন্টার্নশিপের সময় প্রতি মাসে ১০ হাজার টাকা ভাতা পাবেন শিক্ষার্থীরা। সফলভাবে কোর্স সম্পন্ন করতে পারলে ইন্টার্নরা পাবেন সনদ। তবে এ সনদ কোনো প্রতিষ্ঠানে স্থায়ী, অস্থায়ী কিংবা অন্য কোনো চাকরির ক্ষেত্রে প্রাধিকার কিংবা অগ্রাধিকার হিসাবে গণ্য হবে না।

ইন্টার্নশিপের বিষয়
রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ কোর্সের অংশ হিসেবে ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনাও থাকছে। যারা রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: ১০ হাজার টাকা ভাতা সুবিধাসহ সেতু বিভাগে ইন্টার্নশিপের সুযোগ

আবেদন প্রক্রিয়া 
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন 

বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ