বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে চাকরির সুযোগ

বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে চাকরির সুযোগ
বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে চাকরির সুযোগ  © সংগৃহীত

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাহিনীটি অফিসার ক্যাডেট হিসেবে জনবল নেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আগামী ৩০ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন।

যেসব শাখায় নিয়োগ: লজিস্টিক, অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং), এটিসি/মিটিওরলজি, এডিডব্লিউসি, লিগ্যাল (ডিই-২০২৪বি কোর্স) ও শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি) শাখায় বিশেষ স্বল্পমেয়াদি কমিশন (এসপিএসএসসি-২০২৪বি) কোর্সে নিয়োগ দেয়া হবে।

১. পদের নামঃ লজিস্টিক
পদ সংখ্যাঃ নির্ধারিত নয়।
শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখার জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড 'এ' থাকতে হবে। অথবা GCE 'ও' লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম 'বি' এবং GCE 'এ' লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম 'বি' গ্রেড থাকতে হবে
অন্যান্য যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে লেদার ইঞ্জিনিয়ারিং এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ সহকারে ন্যূনতম বিএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।

২. পদের নামঃ এডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং)
পদ সংখ্যাঃ নির্ধারিত নয়।
শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড 'এ' থাকতে হবে। অথবা GCE 'ও' লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম 'বি' এবং GCE 'এ' লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড 'বি' থাকতে হবে। অন্যান্য যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ সহকারে ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।

৩. পদের নামঃ এটিসি / মিটিওরলজি/ এডিডব্লিউসি
পদ সংখ্যাঃ নির্ধারিত নয়। 
শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড 'এ' থাকতে হবে। অথবা GCE 'ও' লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম 'বি' এবং GCE 'এ' লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম 'বি' গ্রেড থাকতে হবে।
অন্যান্য যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিএসসিতে পদার্থ অথবা গণিতসহ সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

৪. পদের নামঃ শিক্ষা (ইংরেজি, পদার্থ, পণিত, রসায়ন ও সাইকোলজি)
পদ সংখ্যাঃ নির্ধারিত নয়।
শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।
অন্যান্য যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি/পদার্থ/গণিত/রসায়ন/সাইকোলজি বিষয়ে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

৫. পদের নামঃ লিগ্যাল
পদ সংখ্যাঃ নির্ধারিত নয়।
শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে অনার্স ও মাস্টার্স এ সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

বয়স: ২৪ জুন ২০২৪ তারিখে ডিই-২০২৪বি কোর্সের প্রার্থীদের জন্য বয়স ২০ থেকে ৩০ বছর এবং এসপিএসএসসি-২০২৪বি কোর্সের প্রার্থীদের জন্য ২১ থেকে ৩৫ বছর।

অন্যান্য যোগ্যতা: পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি। নারী প্রার্থীদের উচ্চতা ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

আবেদন ফি: ১০০০ টাকা

আরও পড়ুন: পুলিশের এসআই নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু আগামীকাল

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা বিমানবাহিনীর নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদন করতে পারবেন।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে


সর্বশেষ সংবাদ