সহকারী জজ নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা ১৮ মার্চ

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন
বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন  © লোগো

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পথ সহকারী জজ নিয়োগের জন্য ষোড়শ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (১৬ শ বিজেএস) পরীক্ষার মাধ্যমে ১০০ জন নেওয়া হবে। তবে বিধি অনুযায়ী পদের সংখ্যা বাড়তে বা কমতে পারে। আবেদনকারী প্রার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা ১৮ মার্চ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত হবে প্রিলিমিনারি পরীক্ষা। প্রাথমিক, লিখিত ও মৌখিক পরীক্ষার কেন্দ্র এবং বিস্তারিত সময়সূচি কমিশনের ওয়েবসাইটে ও জাতীয় দৈনিক পত্রিকায় যথাসময়ে প্রকাশ করা হবে। সঠিকভাবে আবেদন করার পর প্রার্থীরা ইউজার আইডি ব্যবহার করে ১৪ মার্চ থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রিলিমিনারি পরীক্ষার মানবন্টন: সব প্রার্থীকে প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাথমিক পরীক্ষায় (প্রিলিমিনারি পরীক্ষা) অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় মোট ১০০টি এমসিকিউ থাকবে। প্রতিটি এমসিকিউয়ের মান ১ নম্বর। তবে প্রতিটি এমসিকিউয়ের ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণের প্রাক্–যোগ্যতা হিসেবে প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আরও পড়ুন: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ কুবি ছাত্রলীগের, পাশে পুলিশ।

প্রাথমিক পরীক্ষা: প্রাথমিক পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৫০। প্রাথমিক পরীক্ষায় সাধারণ বাংলা, সাধারণ ইংরেজি, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা ও আইন বিষয়ের ওপর প্রশ্ন করা হয়। প্রাথমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর প্রার্থীর লিখিত বা মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করা হবে না।

লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা হবে ১,০০০ নম্বরের। যেসব পরীক্ষার্থী প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হবেন, শুধু তারাই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০।

নিয়োগসংক্রান্ত তথ্য ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


সর্বশেষ সংবাদ