নৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে চাকরি, আবেদন চলছে

বাংলাদেশ নৌবাহিনী
বাংলাদেশ নৌবাহিনী  © সংগৃহীত

'২০২৪-এ' ব্যাচে অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ নৌবাহিনী। তিন বছরের প্রশিক্ষণ শেষে নির্বাচিতদের "সাব লেফটেন্যান্ট' পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। আগ্রহীরা অনলািইনে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা:

শিক্ষাগত যোগ্যতা: ১. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিজ্ঞা বিভাগ/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে। ২. ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য এ- লেভেলের ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে এ-গ্রেড এবং ২টিতে বি-গ্রেড থাকতে হবে। এ- লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞানসহ) হতে হবে।

৩. সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী বা বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় উত্তীর্ণ। অথবা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/ সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান, ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে। ৪. শুধু সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে। ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা: উচ্চতা পুরুষের ক্ষেত্রে ১৬২.৫ সেন্টিমিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫৭.৪৮ সেন্টিমিটার (৫ ফুট ২ ইঞ্চি)। ওজন পুরুষের ক্ষেত্রে ওজন ৫০ কেজি, এবং মহিলাদের ক্ষেত্রে ৪৭ কেজি। বুকের মাপ পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক সেন্টিমিটার (৩০ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৮১ সেন্টিমিটার (৩১ ইঞ্চি) আর মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১ সেন্টিমিটার (২৮ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি)

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২৪ তারিখে প্রার্থীর বয়স হতে হবে সাড়ে ১৬ থেকে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)

বেতন ও অন্যান্য সুবিধাদি: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন-ভাতা পাবেন। পরবর্তী সময়ে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন পাবেন। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন্ড পাওয়ার পর আনতে হবে। মেধাবী ক্যাডেট ও অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ; দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস ইত্যাদি) সুযোগ রয়েছে।

আবেদন প্রক্রিয়া: আগ্রহীরা এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

নির্বাচন প্রক্রিয়া: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার হবে ১০-১৭ মে ২০২৩ (পুরুষ প্রার্থী) ও ১৮ মে ২০২০ (মহিলা প্রার্থী) নৌবাহিনী কলেজ ঢাকা (মিরপুর-১৪); ১৬- ১৭ মে ২০২৩ (পুরুষ) ও ১৮ মে 2020 (মহিলা) নৌবাহিনী কলেজ চট্টগ্রাম ও নৌবাহিনী কলেজ খুলনা কেন্দ্রে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিতদের লিখিত পরীক্ষা ২০ মে ২০২৩ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্ত:বাহিনী নির্বাচন পরিষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা জানুয়ারি ২০২৪ এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

আবেদনের শেষ সময়: ২৫ এপ্রিল ২০২৩


সর্বশেষ সংবাদ