চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি

চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি
চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি  © সংগৃহীত

আগামী ১৭ ফেব্রুয়ারি চট্টগ্রামে বইমেলা শুরু হচ্ছে। পরিস্থিতি বিবেচনায় সরকারের স্বাস্থ্যবিধি সংক্রান্ত সিদ্ধান্তের আলোকে বইমেলা আয়োজনের সার্বিক ব্যবস্থাগ্রহণ করা হচ্ছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকেলে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে আয়োজিত সভায় সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এসব তথ্য জানিয়েছেন।

মেয়র বলেন, করোনা মহামারির কারণে গতবছর প্রস্তুতি থাকা সত্বেও অমর একুশে বইমেলা করা সম্ভব হয়নি। এ বছরে চসিকের উদ্যোগে বইমেলার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী ১৭ ফেব্রুয়ারি চট্টগ্রামে বইমেলা শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আরও পড়ুন: যথা সময়ে হচ্ছে না ঢাকার একুশে বইমেলা

মেয়র আরও বলেন, বইমেলা নিয়ে গ্রন্থপ্রেমী মানুষের মধ্যে আগ্রহ রয়েছে। এছাড়া করোনা অতিমারির কারণে মানুষ বাসায় বন্দী থাকতে থাকতে হাফিয়ে উঠছে। তারা সুযোগ পেলেই বাইরে আসছে। সুতরাং বইমেলা শুরু হলে জনসাধারণের প্রাণের স্পন্দন ও পদচারণায় মুখর হয়ে উঠবে বইমেলা।

রেজাউল করিম চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস না করে তাদের প্রকাশিত বইমেলায় যাতে স্থান না পায় সে ব্যাপারে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। তিনি স্মরণ করিয়ে দিয়ে বলেন, চট্টগ্রাম সবসময় নানাক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। অনেক গৌরব-গাঁথায় সমৃদ্ধ চট্টগ্রামের ইতিহাস। এই ইতিহাসকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে যাতে বইমেলায় ক্রেতা ও পাঠকরা আসতে পারেন, সে প্রস্তুতি গ্রহণ করেছে চসিক।

আরও পড়ুন: তথ্যচিত্রে দেশে দেশে বইমেলা

এসময় আরও উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সমাজ কল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি আবদুস সালাম মাসুম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান প্রমুখ।

এদিকে, ঢাকায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় তা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। দুই সপ্তাহ পর কোভিড পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।


সর্বশেষ সংবাদ