বইমেলায় আসছে মাসুম পাটওয়ারীর সায়েন্স ফিকশন ‘সুহানিহান’

লেখক ও বইয়ের প্রচ্চদ
লেখক ও বইয়ের প্রচ্চদ   © টিডিসি ফটো

বইমেলা ২০২২ কে সামনে রেখে প্রকাশিত হচ্ছে গবেষণাধর্মী লেখক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েরে (বেরোবি) সাবেক শিক্ষক মাসুম আহমেদ পাটওয়ারীর প্রথম সায়েন্স ফিকশন ‘সুহানিহান’। সৃষ্টির সময় থেকে এক দেহে একাধিক প্রাণের বসবাস। কিংবা একই শরীরে অনেক দেহের সমন্বয়। প্রাচীন মিশরীয় ধর্মে দেবতা আনুবিস, দেবতা হোরাসসহ আরও অনেকেই এক শরীরে দুই দেহের অধিকারী ছিলেন। এসব বিষয়ে বেশ মজার তথ্য দিয়ে লেখেছেন বইটি।

আরও পড়ুন: সোহরাওয়ার্দী উদ্যানের ময়লার ভাগাড়ে 'উন্মুক্ত লাইব্রেরি'

গল্প সংক্ষেপে লেখক লিখেছেন, দুই প্রাণীর দেহ এক দেহে বিরাজমান দেবতাকে অনুসরণ এবং উপাসনার দ্বারা অতি উৎসাহী কয়েকজন বিজ্ঞানী একই দেহে দুই ধরনের প্রানের অস্তিত্বের সমন্বয়ের পরিকল্পনা করছেন। গবেষক এবং বিজ্ঞানীগণ গবেষণা করছেন, প্রাচীন গ্ল্যাসিয়ারে খুঁজে পাওয়া এক সুপ্ত অণুজীবকে সক্রিয় করে নতুন ধরণের প্রাণ সৃষ্টি করবেন। শুধু জীবের দেহে নয়, গবেষণা চলছে কোন জড় বস্তু যেমন রোবটের মাঝে প্রাণের সঞ্চার করা। রোবটের মাঝে তৈরি করা হবে বায়ো-আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স কগ্নেটিভ ডেভেলপমেন্ট (Bio-Artificial Intelligence Cognitive Development)। নিউরাল নেটওয়ার্ক এর জন্য প্রয়োজন কয়েকজন বিশেষ শিশুকিশোর। কিন্তু গবেষণা চূড়ান্ত হবার পূর্বেই ল্যাবরেটরিতে পর্যবেক্ষণরত অণুজীবটি নিরাপত্তা বলয় ভেঙ্গে সক্রিয় হয়ে পালিয়ে যায়। বিজ্ঞানীগণ আতঙ্কিত হয়ে পরেন সভ্যতার মাঝে অণুজীব এর সংক্রমণের ভয়াবহতা নিয়ে। অণুজীব, খালি চোখে দেখা যায় না।

কগ্নেটিভ রোবটেরা কি মানব সভ্যতাকে নিয়ন্ত্রণে নিয়ে নিবে? নাকি মানব সভ্যতাকে বাঁচাতে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিবে? মিশরীয় দেবতার অনুসারী বিজ্ঞানীগণকে দেবতা কিভাবে সাহায্য করবেন? যৌক্তিক বিজ্ঞানীগণ কি গোপনে ধর্মের অনুসরণ করবেন? রোবটেরা কি দেবতার উপাসনা করবে? অথবা কেউ অটল বিশ্বাস নিয়ে সাহায্য প্রার্থনা করবেন মহাবিশ্বের মহান বিজ্ঞানীর কাছে?

পেশাদার লেখক নন মাসুম। জন্ম, সত্যের অনুসন্ধান, স্বপ্ন দেখার শুরু এবং বেড়ে উঠা কুমিল্লায়। শিক্ষা জীবনের চূড়ান্ত ডিগ্রী অর্জনের পাশাপাশি সরকারি, এনজিও, কর্পোরেট প্রতিষ্ঠান থেকে শুরু করে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও গবেষণা করেন লেখক। বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে বিশ্বের নাম করা প্রথম সারির জার্নালে। বর্তমানে কাজ করছেন ক্যালিফোর্নিয়া স্টেইট গভর্ন্মেন্ট এর ট্রান্সপোর্টেশন ডিপার্টমেন্টে পরিবেশ পরিকল্পনাবিদ হিসেবে।

বৈচিত্র্যময় কর্মজীবন এবং গবেষণার ধারাবাহিকতায় গবেষণা করেন মানব জীবন ও পরিবেশের বিভিন্ন বিষয় নিয়ে। নিজ আগ্রহে গবেষণার প্রাপ্ত ফল বিশ্লেষণ করে উপন্যাস আকারে উপস্থাপন লেখকের বৈশিষ্ট্য। তার প্রত্যেকটি বই এক একটি নির্দিষ্ট গবেষণা গল্প। লেখকের প্রকাশিত অন্য গ্রন্থগুলো হচ্ছে- বার্ধক্যে বসবাস, একাত্তরের জিম্মি, প্রচ্ছন্ন কৈশোর, স্বপ্নকথা এবং সম্মান আমাকেই আমি ।

আরও পড়ুন: আসন ফাঁকা রেখেই ক্লাস শুরু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো

‘সুহানিহান’ বইটি-লেখকের ষষ্ঠ গবেষণা গল্প ও প্রথম সায়েন্স ফিকশন। যদি পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পায় তাহলে হয়তো এই গল্পের ধারাবাহিকতা এগিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি।

বইটির প্রচ্ছদ করেছেন স্বনাম ধন্য স্থপতি আনোয়ার ইকবাল। বইটির প্রকাশক জনাব শফিক সাইফুল এবং প্রকাশ করেছে সাহিত্যদেশ প্রকাশনা। বইটি উতসর্গ করা হয়েছে লেখকের পুত্র এবং কন্যা যথাক্রমে তিমিন এবং ফাতিমা কে।

বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা। পাওয়া যাবে বইমেলা ২০২২ এ সাহিত্যদেশ প্রকাশনা স্টল ৮৭-৮৮ (সোহরাওয়ার্দী উদ্যান) । বর্তমানে বইটি অনলাইন প্লাটফর্ম রকমারির প্রি-অর্ডার ক্যাটাগরিতে পাওয়া যাচ্ছে। বইটি ক্রয়ের সাথে আকর্ষনীয় গিফট দেয়া হতে পারে প্রকাশনী থেকে।


সর্বশেষ সংবাদ