নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ের চাহিদা দেয়ার নির্দেশ

পাঠ্যবই ও এনসিটিবির লোগো
পাঠ্যবই ও এনসিটিবির লোগো  © সম্পাদিত

আগামী বছরের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ের চাহিদা দেয়ার নির্দেশ দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। শিক্ষা প্রতিষ্ঠান থেকে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের চাহিদা সংগ্রহ করে তা ওয়েব অ্যাপ্লিকেশনে দাখিল ও এনসিটিবির ঊর্ধ্বতন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিসে পাঠাতে জেলা, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

ইতোমধ্যে এনসিটিবি থেকে বিষয়টি জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠানো হয়েছে। বোর্ড জানিয়েছে, ইতোপূর্বে মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ের চাহিদা সংগ্রহ করা হলেও পাঠ্যবই সংশোধনের সিদ্ধান্ত আসায় ফের চাহিদা চাওয়া হয়েছে।

এনসিটিবি জানিয়েছে, ২০২৫ সালে নবম-দশম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত শাখা ও গুচ্ছভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত বই বিতরণ করা হবে। 

আরও পড়ুন : বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছানো নিয়ে শঙ্কা

জানা গেছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ দুই শ্রেণির শিক্ষার্থীদের বইয়ের চাহিদা সংগ্রহ করে এনসিটিবির ওয়েবসাইটের ওয়েব অ্যাপ্লিকেশনে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত দাখিল করা যাবে। আর জেলা শিক্ষা অফিস থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ও আঞ্চলিক উপপরিচালকের কার্যালয় থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত একই ওয়েব অ্যাপ্লিকেশনে দাখিল করা যাবে। 

এনসিটিবির পাঠ্যপুস্তক উইংয়ের দায়িত্বরত সদস্য অধ্যাপক মো. সাইদুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ২০২৫ শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে দশম শ্রেণির মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি ট্রেড স্তরের পাঠ্যপুস্তকের চাহিদা ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে সংগ্রহ করা হয়েছে। কিন্তু সরকারি সিদ্ধান্ত মোতাবেক নবম ও দশম শ্রেণির ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত শাখা ও গুচ্ছভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তক(২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) প্রদান করা হবে। এ লক্ষ্যে অঞ্চল, জেলা, উপজেলা-থানা থেকে নবম ও দশম শ্রেণির পাঠ্যপুস্তকের চাহিদা সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে ওয়েব এপ্লিকেশনে ইতোপূর্বে দাখিলকৃত চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দাখিল ও অনুমোদনপূর্বক পরবর্তী ঊর্ধ্বতন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিসে পাঠানোর জন্য সব জেলা, উপজেলা, থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের অনুরোধ করা হলো।

আরও পড়ুন : এনসিটিবির সচিব পদ হারিয়ে শিক্ষা ক্যাডারে ক্ষোভ

শিক্ষাবর্ষের নবম মাসে এসে নতুন শিক্ষাক্রম বাতিল ও পাঠবই সংশোধনের ঘোষণা আসায় আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেয়া নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে। যদিও এনসিটিবি বলছে, ২০২৫ শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণপূর্বক ১ জানুয়ারির মধ্যে সরবরাহের বিষয়টি সরকারের একটি অগ্রাধিকারভুক্ত ও জনগুরুত্বপূর্ণ কার্যক্রম। 


সর্বশেষ সংবাদ