ছাত্র রাজনীতি নিয়ে ঢাবি শিক্ষক আসিফ নজরুলের নতুন উপন্যাস

ছাত্র রাজনীতি নিয়ে ঢাবি শিক্ষক আসিফ নজরুলের নতুন উপন্যাস
ছাত্র রাজনীতি নিয়ে ঢাবি শিক্ষক আসিফ নজরুলের নতুন উপন্যাস  © টিডিসি ফটো

আলোচিত কথাসাহিত্যিক, রাজনৈতিক বিশ্লেষক, কলামিস্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুলের ছাত্র রাজনীতি নিয়ে নতুন উপন্যাস আসছে এবারের বইমেলায়। প্রথমা প্রকাশনী থেকে প্রকাশিত উপন্যাসটির নাম ‘আমি আবু বকর’। 

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আসিফ নজরুল এক ভিডিও বার্তায় তার এই নতুন উপন্যাস সম্পর্কে পাঠকদের অভিহিত করেন। এ সময় উপন্যাসের মূল থিম বর্তমান সময়ের ছাত্র রাজনীতি বলে জানান তিনি।

তিনি বলেন, এখনকার ছাত্ররাজনীতির একটা বড় অনুষঙ্গ হচ্ছে ছাত্রদের গণরুমে নির্যাতন করা। আবাসন সংকটের সুযোগ নিয়ে নির্যাতন করা। বিভিন্ন মিথ্যা অপবাদ দিয়ে নির্যাতন করা। বিভিন্ন টক শো ও বক্তৃতায় বিষয়গুলো আমি ফুটিয়ে তুলেছি। তবে আমি মনে করি, একটি উপন্যাসে যেভাবে কোনো বিষয় ফুটিয়ে তোলা সম্ভব তা অন্য কোনোভাবে সম্ভব নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪০ বছর রয়েছেন তিনি। তাই এসব বিষয় কেনো হয়, কীভাবে হয় এবং এর নেপথ্যে কারা থাকে সে সম্পর্কে তিনি অবগত বলে জানান তিনি। তিনি বলেন, এই উপন্যাসে ছাত্ররাজনীতি ছাড়াও আরও বিভিন্ন বিষয় পাবেন পাঠকরা। এতে রাজনীতির চরিত্র, কুইক রেন্টাল ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্বে থাকা শিক্ষকদের বিষয় তুলে ধরা হয়েছে।

তিনি আরও উল্লেখ করেন, এই উপন্যাসের মূল চরিত্রের মাধ্যমে ছাত্রদের জীবনের প্রতিটা বিষয় যেমন- প্রেম, সম্পর্ক, ভাঙন, বেদনা, স্বপ্ন, অবিশ্বাস, সন্দেহ, ভীতি, তুলে ধরা হয়েছে। আমার একটা আত্মবিশ্বাসের জায়গা আছে যে আমি খুব সুন্দর করে উপন্যাসের প্লট আনতে পারি। এই আত্মবিশ্বাসটা এই উপন্যাসটি লেখার পর আরও বেড়েছে।

পাঠকদের উদ্দেশে তিনি বলেন, এই উপন্যাস পড়লে ইনশাআল্লাহ আপনাদের খুবই আনন্দ লাগবে। একই সঙ্গে আপনারা চিন্তাও করবেন যে এসব ঘটনা আমাদের দেশে ঘটছে।  


সর্বশেষ সংবাদ