বাকৃবি ছাত্রী নির্যাতন ও সাংবাদিকের উপর হামলার ঘটনার বিচার দাবি

লোগো
লোগো  © ফাইল ছবি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) তাপসী রাবেয়া হলে শিক্ষার্থী নির্যাতন ও সাংবাদিক সমিতির সভাপতির উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। একইসঙ্গে সংগঠনটির পক্ষ থেকে এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাকৃবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দপ্তর সম্পাদক অর্ণব দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানান তারা।

দুই ঘটনার বিবৃতিতে তারা বলেন, ‘ডাইনিংয়ের খাবারের মানের প্রশ্ন তোলাসহ ডাইনিংয়ে  খেতে অসম্মতি জানালে তাপসী রাবেয়া হলের শিক্ষার্থী মুরছালিন মুস্তাকি মাফিকে মাঝ রাতে গেস্টরুমে ধরে নিয়ে গিয়ে নির্যাতন করে ছাত্রলীগের কর্মীরা। দীর্ঘদিন ধরেই হলের ডাইনিং এ খেতে শিক্ষার্থীদের বাধ্য করা হচ্ছে। কোনো শিক্ষার্থীর উপর সে কোথায় খাবে তা চাপিয়ে দেয়া যায় না।

‘‘এদিকে দাম বৃদ্ধি করা হলেও খাবারের মানোন্নয়নও করা হয়নি। এই নিয়ে হলের সকল শিক্ষার্থীই ক্ষুব্ধ। হলের ডাইনিং গুলো উপযুক্ত ভর্তুকি দিয়ে হল প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত হওয়ার কথা থাকলেও তা হয়না। উপরন্ত নিম্নমানের খাবার সাধারণ শিক্ষার্থীদের অনিচ্ছা সত্ত্বেও খেতে বাধ্য করা হয়।’’

বিবৃবিতে বলা হয়, প্রশাসনের সম্মুখেই দিনের পর দিন এই ঘটনা চললেও কার্যকরী কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। অপরদিকে গত ২১ নভেম্বর বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিকুর রহমানকে মারধর করে ছাত্রলীগের নেতারা। এই ঘটনাগুলো ক্রমাগত বেড়েই চলেছে।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন কার্যকর ভূমিকা আমরা দেখতে পাচ্ছি না। এই অগণতন্ত্রিক অবস্থার দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনভাবেই এড়াতে পারেনা। বরং প্রশাসনের এই নির্বিকার নিরব ভূমিকা বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্রিক পরিবেশকেই নষ্ট করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী নির্বিশেষে প্রতিটি মানুষের নিরাপত্তা ও কথা বলার গণতান্ত্রিক পরিবেশ প্রশাসনকেই নিশ্চিত করতে হবে।

ছাত্রফ্রন্ট্রের নেতারা বলেন, অবিলম্বে তাপসী রাবেয়া হলে শিক্ষার্থী নির্যাতন এবং সাংবাদিক সমিতির সভাপতির উপর হামলার ঘটনায় অভিযুক্ত সকলকে শাস্তির আওতায় আনতে হবে। হল ডাইনিং প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালনা করতে হবে, ডাইনিংয়ে থেতে কোনো শিক্ষার্থীকে বাধ্য করা চলবেনা। বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে।


সর্বশেষ সংবাদ