বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন বাকৃবির ৬৭৯ শিক্ষার্থী

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ (এনএসটি)-এর জন্যে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৬৭৯ জন স্নাতকোত্তর ও পিএইচডি  শিক্ষার্থী। মঙ্গলবার (১০ অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে ২০২৩-২৪ অর্থবছরের বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের জন্যে নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশিত হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইট সূত্রে জানা যায়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন গ্রুপে ফেলোশিপ দেওয়া হয়। এর মধ্যে খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপে ফেলোশিপের জন্যে মোট ১৭৬ জন শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়। যার মধ্যে বাকৃবির ৬৭৯ জন শিক্ষার্থী । ১ বছরের জন্যে ফেলোশিপপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী ৫৪ হাজার টাকা করে পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, প্রতিবছরই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের একটি বড় অংশ আমাদের শিক্ষার্থীরা পেয়ে থাকেন। যা একই সাথে আনন্দ এবং গৌরবের। আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণায় অনেক সুনাম অর্জন করেছে। শিক্ষার্থীরা তাদের প্রস্তাবিত গবেষণা প্রকল্পগুলো বাস্তবায়নের মাধ্যমে দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করছি।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন মাভাবিপ্রবির ১৩৫ শিক্ষার্থী

গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে ভৌত বিজ্ঞান, জীব ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিনটি গ্রুপে শিক্ষার্থী ও গবেষকদের ফেলোশিপ প্রদান করা হয়।

তিন গ্রুপে নির্ধারিত কমিটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট-ডক্টরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাই ও সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ফেলোশিপ প্রদান করে থাকে।


সর্বশেষ সংবাদ