বাকৃবির কৃষি প্রকৌশল অনুষদের নতুন ডিন অধ্যাপক ড. জয়নাল

অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন
অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নতুন ডিনের দায়িত্ব পেয়েছেন ফার্ম স্ট্রাকচার এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো জয়নাল আবেদীন। তিনি সোমবার (২৮ আগস্ট) থেকে অনুষদের নতুন ডিনের দায়িত্ব পালন করবেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)  মো. অলিউল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. মো জয়নাল আবেদীন শিক্ষক হিসেবে তাঁর নিজ দায়িত্বের অতিরিক্ত কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিনের দায়িত্ব পালন করবেন। তিনি সদ্য বিদায়ী ডিন কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল আলম-এর স্থলাভিষিক্ত হবেন। তিনি আগামী ২ বছর অনুষদের ডিনের দায়িত্ব পালন করবেন। 

অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন ৫ মার্চ ১৯৬৩ সালে চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন সিনিয়র অধ্যাপক। তিনি ১৯৮৮ সালে বাকৃবির  ফার্ম স্ট্রাকচার এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন।

পরবর্তীতে ১৯৯১ সালে সহকারী অধ্যাপক, ১৯৯৭ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০২ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

তিনি সর্বশেষ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক ড. জয়নাল আবেদীনের জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ৬৫ টিরও বেশি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এবং কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশর (কেআইবি) আজীবন সদস্য। তিনি বাকৃবি আওয়ামী পন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ও বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।


সর্বশেষ সংবাদ