যেভাবে গুচ্ছের বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট চয়েস

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ইতিমধ্যেই শেষ হয়েছে। পরীক্ষা শেষে ফলও প্রকাশ করা হয়। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি প্রক্রিয়ার জন্য অপেক্ষায় রয়েছেন শিক্ষার্থীরা। এ নিয়ে দুশ্চিন্তায় দিন গুনছেন তারা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া কেমন হবে, কীভাবে বিষয়ের পছন্দক্রম দেওয়া যাবে, গুচ্ছ কমিটি এখনো সেসব বিষয়ে বিস্তারিত জানাননি।

তবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল ও কোর কমিটির সদস্যরা বলছেন, ‘গুচ্ছের ভর্তি প্রক্রিয়া নিয়ে কাজ চলছে। শিক্ষার্থীদের জন্য সহজ ও বোধ্যগম্য হবে, এমন প্রক্রিয়াই নির্ধারণ করা হবে। অনেকটা মেডিকেলের আদলেই এই প্রক্রিয়া নির্ধারণ করা হবে।’

জানা গেছে, গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়েই একসঙ্গে ভর্তির কার্যক্রম শুরু হবে। এক্ষেত্রে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট চয়েস দেবেন এবং পরীক্ষায় প্রাপ্ত নম্বর অনুযায়ী যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থী। তবে যারা প্রথম ধাপে বিশ্ববিদ্যালয় এবং বিষয় পাবেন না, তাদের জন্য দ্বিতীয় ধাপে আবেদনের সুযোগ থাকছে। তবে এই ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি গুচ্ছ কমিটি।

এদিকে একজন আবেদনকারী একই সঙ্গে কতটি বিশ্ববিদ্যালয় এবং বিষয় পছন্দক্রম দেওয়ার সুযোগ পাবেন সেই ব্যাপারের এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি গুচ্ছ কমিটি। এসব বিষয় নিয়েই কাজ করছেন তারা।

তবে গুচ্ছ কমিটির একটি অংশ ‘শিক্ষার্থীদের একইসঙ্গে ২২টি বিশ্ববিদ্যালয়ে আবেদনের সুযোগ দেওয়ার বিষয়ে একমত হয়েছেন। অন্যদিকে গুচ্ছের কিছু সদস্য মতামত দিয়েছেন, শিক্ষার্থীদের একইসঙ্গে ২২টি বিশ্ববিদ্যালয়ে নয়, বরং শুরুতেই ৫-১০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ও বিষয় পছন্দক্রম দেওয়ার সুযোগ দেওয়া হবে।

আরও পড়ুন : ৩০ নম্বরেই একাধিক ভর্তিচ্ছুর খুবিতে ভর্তির সুযোগ!

এদিকে সম্প্রতি গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার জানান, ‘কীভাবে বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট চয়েস দেওয়া হবে, তা নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমাদের কিছু প্রস্তাবনা আছে। এটি চূড়ান্ত হলে সবাইকে জানিয়ে দেওয়া হবে।’

তিনি আরও জানান, ‘কাজ চলছে। শিগগিরই বিজ্ঞপ্তি আকারে ওয়েবসাইটে এটি প্রকাশ করা হবে।’


সর্বশেষ সংবাদ