ডুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ফি ১১৮০ টাকা

ডুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ
ডুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ  © ফাইল ছবি

২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার (বি আর্ক) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)। ৩১ জুলাই সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়টির ভর্তি আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ২৫ আগস্ট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদন শেষে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩১ জুলাই  থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা ঘোষণা করা হবে ৩১ আগস্ট বিকাল ৪টায়। পরীক্ষার সম্ভাব্য তারিখ ১০ ও ১১ সেপ্টেম্বর। ভর্তি পরীক্ষা শেষে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ২৬ সেপ্টম্বর প্রকাশিত হবে। 

ভর্তি বিষয়ক তথ্যাবলী http://admission.duetbd.org এ পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১৮০ টাকা। ভর্তি ফি নগদ/DBBL মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে দিতে হবে।

প্রার্থীর যোগ্যতা

প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর অথবা ৫ এর স্কেলে কমপক্ষে GPA ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেয়ে উত্তীর্ণ হইতে হবে।

প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার এ গড়ে কমপক্ষে ৬০% নম্বর অথবা ৪-এর স্কেলে কমপক্ষে CGPA 3.00 পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আরও পড়ুন: টেসলাতে নিয়োগ পেলেন ডুয়েটের সামসুল আলম

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার পরীক্ষায় ২০২০ ও তৎপরবর্তী সনে উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত, সেক্টর কর্পোরেশন-এ শিক্ষকতাসহ অন্যান্য পদে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

ভর্তি পরীক্ষার বিষয়সমূহ ও নম্বর বিভাজন

প্রথম পত্র: রসায়ন ৪০, পদার্থ বিজ্ঞান ৪০, গণিত ৪০, ইংরেজি ৩০। দ্বিতীয় পত্র: টেকনিক্যাল বিষয় ১৫০। মোট ৩০০ নম্বর।


সর্বশেষ সংবাদ