জাবিতে মেধাতালিকায় উত্তীর্ণ হয়েও কোটার কারণে বঞ্চিত ছাত্ররা!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ ভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ছেলেদের ভিন্ন মেধা তালিকা করা হয়েছে। এতে মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্র ভর্তি থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদে মোট ৬১ হাজার ৫৩৪ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় সুযোগ নেন। এর মধ্যে ৪১ হাজার ৫০ ছাত্র ও ২০ হাজার ৩৫১ ছাত্রী অংশ নেয়। ছাত্রীদের তুলনায় দ্বিগুণেরও বেশি ছাত্র ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। যেখানে উত্তীর্ণ ২২ হাজার ৯২৭ পরীক্ষার্থীর মধ্যে ২৩৪ ছাত্র এবং ১০ হাজার ৯৯৩ জনের মধ্যে ২৩২ জন ছাত্রী 'এ' ইউনিটে ভর্তির সুযোগ পাবেন।

গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভর্তি পরীক্ষার্থী সাজ্জাদ আলী বলেন, ‘আমি জানতাম বিশ্ববিদ্যালয়ে শুধু মেধার মাধ্যমেই ভর্তি হওয়া যায়। কিন্তু এখানে এসে দেখি বাস্তবতা ভিন্ন। ছেলে পরীক্ষার দ্বিগুণ হওয়ায় আমাদের চেয়ে কম নম্বর পেয়ে মেয়েরা ভর্তির সুযোগ পাচ্ছে। এ ছাড়া পোষ্য কোটা ও শিফট পদ্ধতির কারণে ভর্তি পরীক্ষায় মেধা যাচাইয়ের ন্যূনতম সুযোগ থাকছে না।'

আরও পড়ুন: জাবির ডি ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৫৯.১৬ শতাংশ

এদিকে 'এ' ইউনিটে আবারও শিফট বৈষম্যের অভিযোগ উঠেছে। ফল বিশ্লেষণে দেখা যায়, দ্বিতীয় শিফটে প্রায় ১৪৫, পঞ্চম শিফটে ১১৮ ও প্রথম শিফটে ৯২ পরীক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছেন। অন্যদিকে তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ ও সপ্তম শিফটে যথাক্রমে মাত্র ৩৮, ৩০, ৭ ও ৩৬ জন।

এর আগে ভর্তি পরীক্ষায় মেধার অবমূল্যায়নের বিরুদ্ধে 'একক প্রশ্নপত্রে মূল্যায়ন চাই' শীর্ষক প্ল্যাকার্ডে আন্দোলন করছেন শোভন রায় নামের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। 

এ বিষয়ে জাবির জ্যেষ্ঠ এক অধ্যাপক বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধার গুরুত্ব সবচেয়ে বেশি। কিন্তু পরিতাপের বিষয়, এখানে কোটা পদ্ধতি মেধাকে অবদমন করছে।


সর্বশেষ সংবাদ