রাবিতে সিলেকশন বৃদ্ধির দাবিতে স্মারকলিপি

স্মারকলিপি জমা দেওয়া শিক্ষার্থীরা
স্মারকলিপি জমা দেওয়া শিক্ষার্থীরা  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় সিলেকশন বৃদ্ধির দাবিতে স্মারকলিপি দিয়েছেন ভর্তিচ্ছুরা। বৃহস্পতিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা বরাবর এই স্মারকলিপি জমা দেওয়া হয়। 

এর আগে গতকাল বুধবার একই দাবিতে রাবি উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেন ভর্তিচ্ছুরা। শিক্ষার্থীদের পক্ষে সিরাজুল ইসলাম, শিমুল ইসলাম ও শারমিন সুলতানা এই স্মারকলিপি জমা দেন।

স্মারকিলিপিতে তারা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তৃতীয় সিলেকশনের পর মোট আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার ২৬৫টি। ভর্তি পরীক্ষার জন্য মোট চূড়ান্ত আবেদনের সংখ্যা নির্ধারণ করা হয়েছিল ২ লাখ ১৬ হাজার। ফলে ৩৭ হাজার ৭৩৫টি আসন ফাঁকা রয়েছে। 

আরও পড়ুন: মন্ত্রণালয় নির্দেশনা দিলে সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস

শিক্ষার্থীরা জানান, ‘এ’ ইউনিটে মানবিক শিক্ষার্থীদের ৬০ শতাংশ শর্ত দেওয়ার কারণে অধিকাংশ শিক্ষার্থী চূড়ান্ত সিলেকশন থেকে বাদ পড়েছে। ফলে অন্য ইউনিটের সাথে এই ইউনিটের সংখ্যার বিরাট বৈষম্য তৈরি হয়েছে। 

তাদের দাবি, করোনাভাইরাসের কারণে গত শিক্ষাবর্ষে আবেদন সংখ্যা সীমিত করা হয়েছিল। তবে করোনার সংক্রমণ কমে যাওয়া এবার সিলেকশন সংখ্যা বৃদ্ধি করা হয়। সার্বিক বিষয়ে বিবেচনা করে মানবিকের ৩৭ হাজার ৭৩৫টি আসন পূরণ করে ভর্তি পরীক্ষার আয়োজন করার দাবি জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ