মেডিকেলের মত বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেবে গুচ্ছ কমিটি

মেডিকেলের মত বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেবে গুচ্ছ কমিটি
মেডিকেলের মত বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেবে গুচ্ছ কমিটি  © ফাইল ছবি

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল অনুসারে কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেবে গুচ্ছ কমিটি। এরজন্য আলাদাভাবে বিশ্ববিদ্যালয়ে আবেদন করে ফি দেয়া লাগবে না। গেল বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার (২৭ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক উপাচার্যদের কমিটির এক সভা শেষে ‍গুচ্ছ কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. ড. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক ইমদাদুল হক বলেন, ভর্তি পরীক্ষার পর রেজাল্ট অনুসারে ভর্তিচ্ছুদের কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেয়া হবে। মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো ফলাফলের ভিত্তিতে এ পদ্ধতি অনুসরণ করা হবে।

এছাড়া গেল বছর ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের পছন্দের ক্রমানুসারে কমপক্ষে ৫টি পরীক্ষা কেন্দ্র সিলেক্ট করতে হয়েছে। আবেদনকারী বর্তমানে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকলে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও অধ্যয়নের বিষয় সংক্রান্তের তথ্যও দিতে হয়েছিল। এতে ভোগান্তিতে পড়েছেন ভর্তিচ্ছুরা।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি: আইসিটি বাদ দিতে তথ্য সংগ্রহ

জবি উপাচার্য বলেন, এবার একটি বিশ্ববিদ্যালয় চয়েজ দিতে হবে। যে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র চয়েজ দেওয়া হবে, সেই বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে কিভাবে তাদের ক্যাম্পাসে পরীক্ষা নেয়া যায়। নিজ এলাকার বাইরে গিয়ে ভোগান্তি নিয়ে যেন পরীক্ষা দিতে না হয়, সেটাই আমাদের উদ্দেশ্য।

মেডিকেলে যেভাবে কলেজ নির্ধারণ হয়

প্রত্যেকটি মেডিকেল কলেজের নির্দিষ্ট একটি চয়েস কোড দেয়া থাকে। মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের সময় ভর্তিচ্ছু কোন মেডিকেলে ভর্তি হতে চায় নির্দিষ্ট মেডিকেল কলেজ চয়েস দিতে হয়। এরপর সফটওয়্যারের মাধ্যমে ভর্তিচ্ছুদের মার্কস অনুযায়ী অটোমেটিক কলেজ নির্ধারণ করা হয়। তবে কোন ভর্তিচ্ছু যদি কর্তৃপক্ষের দেয়া নির্দিষ্ট মেডিকেলে ভর্তি হতে আগ্রহী না হয় সেক্ষেত্রে কলেজ মাইগ্রেশনেরও সুযোগ রয়েছে।


সর্বশেষ সংবাদ