ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমল ১১১৩

  © টিডিসি ফটো

গত বছর ৭ হাজার ১৪৮ আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি নিলেও এবার আসন সংখ্যা ১১১৩টি কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ক, খ, গ, ঘ ও চ ইউনিট মিলে সর্বমোট ৬০৩৫ জন ভর্তির সুযোগ পাবে দেশের শ্রেষ্ঠ এ প্রতিষ্ঠানে। ঢাবি কর্তৃপক্ষ বলছে, শিক্ষার গুণগত মান উন্নয়নে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনর্নির্ধারণ বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। 

আজ বুধবার (২০ এপ্রিল) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে চলতি শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এমন তথ্য দেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এবারের ইউনিট ভিত্তিক আসন সংখ্যাগুলো হল— ক ইউনিটে ১৮৫১, খ ইউনিটে ১৭৮৮, গ ইউনিটে ৯৩০, ঘ ইউনিটে ১৩৩৬ ও চ ইউনিটে ১৩০ সর্বমোট ৬০৩৫টি আসনে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রদত্ত ভর্তি যোগ্যতা ও এইসএসসি ২০২১-এর ফলাফলের আলোকে এবার ক-ইউনিটে ২ লাখ ১১ হাজার ৬৮০ জন, খ-ইউনিটে ৩ লাখ ৪৮ হাজার ৭১৩ জন, গ-ইউনিটে ১ লাখ ৯৪ হাজার ৬২০ জন, ঘ-ইউনিটে ৫ লাখ ৭ হাজার ৫২৭ জন ও চ-ইউনিটে ১০ লাখ ৬ হাজার ১৪১ জন আবেদন করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, ইউনিট ভিত্তিক ভর্তি আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সন পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২১ সনের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ‘ক’ ইউনিটের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫, ‘খ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ , ‘গ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫ , ‘ঘ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ (তবে বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদরাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩.৫ থাকতে হবে) এবং ‘চ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে ।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট (https ://admission.eis.du.ac.bd)-এ পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে ১৩টি অনুষদের অধীন ৮৩টি বিভাগ, ১৩টি বিশেষায়িত ইনস্টিটিউটের অধীনে ৭ হাজার ১৪৮ আসনে শিক্ষার্থী ভর্তি নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ