সেকেন্ড টাইমের দাবিতে ভর্তিচ্ছুদের অনশন সোমবার

সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলনরতরা
সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলনরতরা  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে অনশন কর্মসূচি ঘোষণা করেছেন ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণরা। আগামী সোমবার (১৮ এপ্রিল) এই অনশন কর্মসূচি পালিত হবে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলনরতদের অন্যতম সমন্বয়ক মো. রাফি হাসান।

তিনি বলেন, ঢাবিসহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে আগামী সোমবার আমরা অনশন করব। এদিন বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এই অনশন কর্মসূচি শুরু হবে। সেকেন্ড টাইমের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।

আরও পড়ুন: দলবল নিয়ে ঢাবি ছাত্রকে পেটালেন ছাত্রলীগ নেতা

ঢাবি কর্তৃপক্ষ ভর্তির সার্কুলার প্রকাশ করেছে এরপরও কেন সেকেন্ড টাইমের দাবিতে অনশন করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ পাওয়া আমাদের অধিকার। শিক্ষামন্ত্রী এবং ইউজিসি সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ দেওয়ার কথা জানিয়েছেন। তাদের আহবানে সাড়া দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো সেকেন্ড টাইম সুযোগ দিচ্ছে। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও সেকেন্ড টাইম ভর্তির সুযোগ আছে। তাহলে ঢাবি কেন দেবে না। আমাদের দাবি আমরা আদায় করেই ছাড়ব।

প্রসঙ্গত, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখলে অনেক মেধাবী ছাত্র ঢাবিতে পড়ার সুযোগ পাবেন না- এ ধারণা থেকে ২০১৪ সালের ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। পরে ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক আদালতে রিটও করেছিলেন।


সর্বশেষ সংবাদ